পুতিনবিরোধী সেই নাভালনির সন্ধান মিলেছে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ ডিসেম্বর ২০২৩, ১২:০১ | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০২৩, ১১:৪০

২০ দিন পর সন্ধান মিলল রাশিয়ার বিরোধী নেতা ও দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির। তিনি বেঁচে আছেন। তাকে সাইবেরিয়ার একটি পেনাল কলোনিতে রাখা হয়েছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

এছাড়া সোমবার নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ তার সন্ধান পাওয়ার তথ্য নিশ্চিত করেন। মুখপাত্র জানান, নাভালনি এখন রাশিয়ার উত্তরাঞ্চলে রয়েছেন।

এর আগে কারাগার থেকে তাকে সরিয়ে নেওয়ার পর গত ৬ ডিসেম্বর থেকে দলের সঙ্গে কোনো যোগাযোগ হয়নি নাভালনির। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম প্রধান প্রতিপক্ষ মনে করা হয় তাকে। ২০২১ সাল থেকে তিনি বন্দি রয়েছেন।

নাভালনির আইনজীবী ইয়ারমিশ জানিয়েছেন, তার সঙ্গে দেখা হয়েছে এবং তিনি ভালো আছেন। তাকে উত্তর রাশিয়ার স্বায়ত্তশাসিত ইয়ামালো-নেনেট জেলার খার্প এলাকার আইকে-৩ পেনাল কলোনিতে স্থানান্তর করা হয়েছে।

আইনজীবী ইয়ারমিশ এও জানান, এর আগে নাভালনিকে মস্কো থেকে ২৩৫ কিলোমিটার (১৪৫ মাইল) পূর্বের মেলেখভোতে আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়েছিল।

এদিকে নাভালনির খোঁজ পাওয়ার খবরকে স্বাগত জানালেও তার সুস্থতা এবং আটকের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পোলার উলফ নামের নতুন কারাগারটিকে রাশিয়ার সবচেয়ে ভয়াবহ কারাগার বলে মনে করা হয়। সেখানে আটক অধিকাংশ বন্দিই গুরুতর অপরাধে দোষী সাব্যস্ত।

ইয়ারমিশ বলেন, রুশ কর্তৃপক্ষ নাভালনিকে তার দল থেকে বিচ্ছিন্ন করে দেওয়া এবং তার জীবন যতটা সম্ভব অসহনীয় করে তোলার চেষ্টা করছে। তাকে যেখানে রাখা হয়েছে সেই কারাগারটি বেশ দূরে এবং সেখানে প্রবেশ করা খুব কঠিন। আইনজীবীদের পক্ষে সেখানে যাওয়া এবং অ্যালেক্সি নাভালনিকে দেখা খুব কঠিন হবে বলেও উল্লেখ করেন তিনি।

বর্তমানে রাশিয়ায় নাভালনিকেই একমাত্র বিরোধী নেতা বলে মনে হয়, যিনি সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিতে রাশিয়াজুড়ে বিপুল সংখ্যক মানুষকে একত্রিত করতে সক্ষম হয়েছেন। ২০২০ সালে তাকে সাইবেরিয়ায় বিষ প্রয়োগ করা হয়েছিল। তবে সে যাত্রায় তিনি অল্পের জন্য বেঁচে যান।

(ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :