ফিলিস্তিনিদের মরদেহ থেকে অঙ্গপ্রত্যঙ্গ চুরি করছে ইসরায়েল!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৭ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২৩, ১৫:৩৯

গাজার স্থানীয় কর্তৃপক্ষ ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের মরদেহ থেকে অঙ্গপ্রত্যঙ্গ চুরির অভিযোগ এনেছে এবং এ বিষয়ে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে।খবর আনাদোলুর।

মঙ্গলবার এক বিবৃতিতে গাজা-ভিত্তিক সরকারি মিডিয়া অফিস বলেছে, মঙ্গলবার প্রায় ৮০ জন অজ্ঞাত ফিলিস্তিনির মরদেহ হস্তান্তর করে ইসরায়েলি কতৃপক্ষ। মরদেহগুলো পরীক্ষা করলে দেখা গেছে অধিকাংশ মরদেহে গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গ নেই। এতে মরদেহগুলোর আকার উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী তাদের নাম ছাড়াই মরদেহ হস্তান্তর করেছে এবং কোথা থেকে মরদেহ জব্দ করা হয়েছে তা নির্দিষ্ট করতে অস্বীকার করেছে। এছাড়াও ইসরায়েলি সেনাবাহিনী গাজায় চলমান যুদ্ধের মধ্যেই কবরস্থান থেকে মরদেহ উত্তোলন করছে বলেও জানায় গাজা কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা এএফপি বলছে, কবরস্থান থেকে উত্তোলন করা মরদেহের মধ্যে কোনো জিম্মি আছে কিনা তা পরীক্ষা করে দেখার জন্য তাদের ‘মর্গ ও কবর থেকে’ ইসরায়েলে নিয়ে যাওয়া হয়। পরে তাদের দক্ষিণ গাজার কেরেম শালোম ক্রসিং দিয়ে ফেরত পাঠানো হয়।

বিবৃতিতে ইসরায়েলের এমন একটি জঘন্য অপরাধের প্রতি রেড ক্রসের আন্তর্জাতিক কমিটিসহ গাজায় কর্মরত আন্তর্জাতিক সংস্থাগুলোর নীরব অবস্থানের সমালোচনা করেছে গাজা কর্তৃপক্ষ।

এদিকে ইসরায়েলি কর্তৃপক্ষ এখনও অভিযোগের বিষয়ে কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। তারপর থেকেই গাজায় বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। দুই মাসের বেশি সময় ধরে ইসরায়েলের নির্বিচার হামলায় গাজায় প্রায় ২১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এরমধ্যে ৭০ শতাংশেরও বেশি নারীও শিশু। আহত হয়েছেন ৫৪ হাজার ফিলিস্তিনি।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :