‘গল্পই এই সিনেমার প্রাণ’, ‘ছায়াবৃক্ষ’ প্রসঙ্গে সংশ্লিষ্টরা

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১০ | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪০

চা বাগানের শ্রমিকদের বঞ্চনা, শোষণ আর প্রতিবাদের গল্প নিয়ে নির্মাতা বন্ধন বিশ্বাস নির্মাণ করেছেন ‘ছায়াবৃক্ষ সিনেমা। আগামী ১৬ ফেব্রুয়ারি সরকারি অনুদানে নির্মিত এ সিনেমাটি দেশের পেক্ষাগৃহে মুক্তি পাবে।

মুক্তিকে সামনে রেখে শুক্রবার সন্ধ্যায় এফডিসির জহির রায়হান কালার ল্যাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্টরা জানান, গল্পই এই সিনেমার প্রধান শক্তি ও প্রাণ। তুলে ধরেন সিনেমাটি পর্দায় তুলে আনার পেছনের গল্প।

ছায়াবৃক্ষ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক নিরব, অপু বিশ্বাস, নওশাবা সুমিত সেনগুপ্ত, শতাব্দী ওয়াদুদ, ডন, এলিনা শাম্মি, বড়দা মিঠু, আজম খান প্রমুখ।

সংবাদ সম্মেলনে সিনেমার পরিচালক বন্ধন বিশ্বাস বলেন, ‘মূলত গল্পই এই সিনেমার প্রধান শক্তি ও প্রাণ। শ্রমিকদের পাওনা না পাওয়ার গল্প। তাদের বিরহের এবং সংগ্রামের গল্প। এই সিনেমাটি কিভাবে দর্শক উপভোগ্য করে তোলা যায়, সেই পরিকল্পনা থেকেই এতে আর্ট ও কমার্শিয়াল কম্বিনেশন করেছি। নিরব-অপু বিশ্বাস কমার্শিয়াল তারকা হলেও এই সিনেমাতে আমি তাদের নিয়ে এক্সপেরিমেন্ট করেছি।

তিনি আরও বলেন, ‘এই সিনেমার মাধ্যমে দীর্ঘদিনের শ্রম দর্শকদের সামনে আসতে যাচ্ছে। সিনেমাটিতে ১০ জনের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত শিল্পীরা কাজ করেছেন। ১৬ তারিখে সিনেমাটি হলে আসছে। আশা করছি সিনেমাটি দেখলে দর্শক বলবেন দেখার মতো সিনেমা হয়েছে।

সিনেমাতে নিরবের চরিত্রের নাম অনুপ। তিনি বলেন, ‘শুরু থেকে আমাদের ভালো সিনেমা করার প্ল্যান ছিল। অভিনয় ও সিনেমার গানগুলো নিয়ে আমরা প্রত্যেকে মনোযোগে ছিলাম। ‘ছায়াবৃক্ষর পাশাপাশি দর্শক আমাদের জুটিকে পছন্দ করুন তাহলে আগামীতে অপু বিশ্বাস এবং আমি জুটি হয়ে একসঙ্গে কাজ করতে পারবো।

নায়ক বলেন, ‘চা-শ্রমিক হিসেবে আমাদের দেশে এক বিশাল জনগোষ্ঠী কাজ করছেন। তাদের অনেক অজানা বিষয় জানা যাবে এ সিনেমার মাধ্যমে।১৬ তারিখে সিনেমাটি হলে আসছে। সবাইকে হলে এসে দেখার আহবান জানাচ্ছি। আশা কিরিছি সিনেমাটি দেখলে আপনারা বলবেন সিনেমাটি দেখার মতো হয়েছে।'

ছায়াবৃক্ষের সংবাদ সম্মেলনে নিরব-অপু

সিনেমাতে চা শ্রমিক তুলি চরিত্রে অভিনয় করেছেন অপু বিশ্বাস। তিনি বলেন, ‘এই সিনেমার মাধ্যমে নিরবের সঙ্গে ১৫ বছর পর কাজ করলাম। সে অনেক পেশাদার আর্টিস্ট। পেশাদার বলে সে তার কাজকে সিরিয়াসভাবে করেছে। সহশিল্পী হিসেবে সে আমাকে পজিটিভলি রিসিভ করেছে। তার এ বিষয়ে আমি মুগ্ধ হয়েছি। আগামীতে চাইবো তার সঙ্গে আরো বেশি সিনেমা হোক।

সিনেমাতে ‘মন্তুরি চরিত্রে অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ। তিনি বলেন, ‘শুরুতে ভেবেছিলাম এটি কমার্শিয়াল সিনেমা। কিন্তু গল্প শুনে মনে হয়েছে এটা আমার প্যাটার্নের গল্প। কমার্শিয়াল এবং আর্টের দারুণ কম্বিনেশন আছে। এই কম্বিনেশন আছে বলে ইন্ডিয়াতে যেমন জওয়ান হচ্ছে, তেমনি টুয়েলভ্থ ফেইল হচ্ছে। আমাদের দেশেও তেমনটা হওয়া উচিত এবং ছায়াবৃক্ষ তেমনি সিনেমা।

এতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা আজম খান। তিনি বলেন, ‘চা ছাড়া আমাদের চলেই না। আমরা প্রায় সবাই প্রতিদিন কয়েকবার করে চা পান করি। এ যেন জীবনেরই অংশ। চা না পান করে জীবন পার করে এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। আর সেই চা উৎপন্নকারী চা বাগানের শ্রমিকদের বঞ্চনা, শোষণ আর প্রতিবাদের গল্প নিয়ে অন্যরকম ভালোবাসার এই সিনেমাটি।

তিনি আরো বলেন, ‘সিনেমাটির গল্প ভালো। সবাই দারুণ অভিনয় করেছেন। আমি বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছি। আশা করছি, সিনেমাটি প্রেক্ষাগৃহে আসলে সবার পছন্দ হবে। সবাই প্রেক্ষাগৃহে এসে সিনেমাটি দেখবেন।

২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পাওয়া ‘ছায়াবৃক্ষ নির্মিত হয়েছে অনুপম কথাচিত্রের ব্যানারে। সিনেমার প্রযোজক অনুপ কুমার বলেন, ‘সিনেমাটির জন্য ৫০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছিলাম। সঠিকভাবে সিনেমাটি করার জন্য আরো ২০ লাখ টাকা নিজ থেকে খরচ করেছি। সবমিলিয়ে এর বাজেট ৭০ লাখ টাকা। কোনো দায়িত্বশীল গণমাধ্যম কোন খাতে কতো খরচ করেছি যদি জানার প্রয়োজন মনে করে, আমি হিসেব দিতে প্রস্তুত।

২০২১ সালের নভেম্বরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে চিত্রায়ন শুরু হয়ে শেষ হয় শ্রীমঙ্গলে। সিনেমার গল্প লিখেছেন তানভীর আহমেদ সিডনি। সংগীত করছেন ইমন সাহা। এতে থাকা গানগুলোতে কন্ঠ দিয়েছেন আখিঁ আলমগীর, ইমরান, কোনাল, ফজলুর রহমান বাবু।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এলএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :