ইয়েমেন উপকূলে জাহাজে বিস্ফোরণ: ইউকেএমটিও 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৭ মার্চ ২০২৪, ১০:৪৪ | প্রকাশিত : ১৭ মার্চ ২০২৪, ১০:৩২
ফাইল ছবি

ইয়েমেনের এডেন বন্দরের কাছে একটি বাণিজিক জাহাজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। জাহাজের ক্যাপ্টেনের বরাতে এ তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও)। খবর রয়টার্সের

রবিবার ভোরে সামুদ্রিক নিরাপত্তা সংস্থাটি একটি সতর্ক বার্তায় বলেছে, জাহাজটি এডেন বন্দর থেকে ৮৫ নটিক্যাল মাইল (১৫৭ কিমি) পূর্বে অবস্থান করছিল, যা এমন একটি এলাকা যেখানে প্রায়শই চরাচলরত জাহাজগুলোকে লক্ষ্য করে হামলা চালায় ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি।

ইউকেএমটিও আরও জানিয়েছে, শেষ খবর পাওয়া পর্যন্ত জাহাজটির কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি এবং ক্রুরা নিরাপদ বলে জানা গেছে। জাহাজটি তার পরবর্তী গন্তব্যে যাচ্ছে।’

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের আগ্রাসনের পর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে সমর্থন জানিয়ে দুই মাস ধরে লোহিত সাগরে চলাচলরত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এতে লোহিত সাগরের এ রুটে চলাচল বন্ধ করে দিয়েছে ম্যার্স্ক, সিএমএ সিজিএমসহ বড় বড় শিপিং প্রতিষ্ঠানগুলো।

এরপরই হুতিদের আক্রমণ থেকে লোহিত সাগরের এ সমুদ্র পথকে নিরাপদ রাখতে যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, কানাডাসহ ১০টি দেশ নিয়ে সামুদ্রিক জোট গঠন করে যুক্তরাষ্ট্র। গত ১২ জানুয়ারি থেকে হুতিদের অবস্থান লক্ষ্য করে ইয়েমেনে বেশ কয়েক দফায় সরাসরি বিমান হামলা চালায় ব্রিটিশ ও মার্কিন বাহিনী।

শনিবারও মার্কিন সেনাবাহিনী বলেছে, তারা ইয়েমেনি হুতিদের ছোঁড়া একটি ড্রোন ধ্বংস করেছে, আরেকটি লোহিত সাগরে বিধ্বস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে ইরান-সমর্থিত হুতি গোষ্ঠী জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা বন্ধ না হলে তাদের এ আক্রমণ অব্যাহত থাকবে।

উল্লেখ্য, এশিয়া থেকে ইউরোপের পথে লোহিত সাগর হলো সবচেয়ে সহজ রাস্তা। লোহিত সাগর থেকে ভূমধ্যসাগর পেরিয়ে সুয়েজ খাল ধরে যায় এই রাস্তা। এই রাস্তা এড়াতে হলে আফ্রিকায় ঢুকতে হবে। আফ্রিকার সেই ঘুরপথেই আপাতত চলাচল করছে অধিকাংশ পণ্যবাহী জাহাজ।

(ঢাকাটাইমস/১৭মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :