৮ ঘণ্টা পর খুলনার পাটকলের আগুন নিয়ন্ত্রণে, গুদাম পুড়ে ছাই

খুলনা ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৪, ১০:৩৫

ফায়ার সার্ভিস ও নৌ বাহিনীর ১৬টি ইউনিটের ৮ ঘণ্টার চেষ্টায় খুলনার রূপসায় পাটকলে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। বুধবার রাত দেড়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে কয়েকটি গোডাউনে থাকা কাঁচা পাট ও প্রক্রিয়াজাতকৃত পাট সবই পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

আগুন নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় নিজস্ব ব্যবস্থা জুট মিলটিতে না থাকায় এবং দ্রুত আগুন ছড়িয়ে পড়ায় নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে বলে জানায় ফায়ার সার্ভিস।

এদিকে পাটকল কর্তৃপক্ষের দাবি, আগুনে শত কোটি টাকা ক্ষতির হয়েছে। যদিও ফায়ার সার্ভিস বলছে তদন্তের পরেই জানা যাবে বিষয়টি।

এর আগে, বুধবার বিকাল সাড়ে ৫টার দিকে রূপসা উপজেলার জাবুসা এলাকায় অবস্থিত সালাম জুট মিলের পাটের গুদামে এই আগুন লাগে।

ফায়ার সার্ভিস খুলনার সহকারী পরিচালক মো. ফারুক হোসেন সিকদার বলেন, ফায়ার সার্ভিস খুলনা ও বাগেরহাটের সঙ্গে নৌ বাহিনীর দুটিসহ মোট ১৬টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। রাত সাড়ে ১০টার দিকে আগুন আংশিক নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। রাত দেড়টার দিকে পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন লাগার পর আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, এই মিলে সূতা ও রপ্তানিযোগ্য পাটজাত পণ্য মজুত ছিল। মূলত পাটের সূতা উৎপাদন করা হতো। প্রথমে জুট মিলটির ৩ নম্বর গুদামে আগুনের সূত্রপাত হয়। পরে বিভিন্ন গুদামে ছড়িয়ে পড়ে।

জুট মিলের স্বত্বাধিকারী এম এম এ সালাম বলেন, তিনটি গুদামে উৎপাদিত পণ্য ছিল ৭৫০ টন, যার আনুমানিক মূল্য ১ কোটি ৫০ লাখ টাকা। কাঁচাপাট ছিল ১ হাজার ৩০০ টন, যার আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি টাকা।

সব মিলিয়ে প্রায় ১০০ কোটি টাকার বেশি আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন তিনি।

(ঢাকাটাইমস/০৪এপ্রিল/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :