আল্লাহ থেকে দূরে সরে যাওয়ায়ই সব অশান্তি: মুহতামিম দেওবন্দ

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৪৩ | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:১৫

‘আল্লাহর কাছ থেকে দূরে সরে যাওয়ার কারণেই মানুষের মধ্যে অশান্তি বিরাজ করছে’ বলে মন্তব্য করেছেন উপমহাদেশের প্রখ্যাত আলেম দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা মুফতি আবুল কাসেম নোমানি। তিনি বলেছেন, ‘আল্লাহর কাছ থেকে দূরে সরে যাওয়ার জন্য মানুষের মধ্যে অশান্তি বিরাজ করছে। মানুষ মূলত আল্লাহর জন্য কিছু করছে না। যা করছে তার নিজের জন্য। এজন্য সব মুসলমানকে আল্লাহর সন্তুষ্টির জন্য কাজ করা উচিৎ। না হলে আমাদের মুক্তির কোনো পথ পাওয়া যাবে না।’

রোববার যশোর কেন্দ্রীয় ঈদগাহে আন্তর্জাতিক ইসলামি মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যশোর জেলা ইমাম পরিষদের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই মহাসম্মেলনের আয়োজন করা হয়।

মুফতি নোমানি বলেন, ‘সবার আগে মানুষকে সততানির্ভর জীবন গঠন করা উচিৎ। মুসলমান যা করবে, যা ভাববে, যা করার পরিকল্পনা করবে- তা সবক্ষেত্রে আল্লাহর পথ ও মত অনুযায়ী হওয়া একান্ত কর্তব্য। কোনো কাজই পরকালে কাজে আসবে না; যদি বিশুদ্ধ নিয়ত না থাকে।’

সম্মেলনে যশোর জেলা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলার কওমি মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও কয়েক হাজার ধর্মপ্রাণ মুসুল্লি অংশ নেন।

এতে সভাপতিত্ব করেন জেলা ইমাম পরিষদের সভাপতি ও জামিয়া এজাজিয়া রেলস্টেশন মাদ্রাসার মুহতামিম মাওলানা আনোয়ারুল করীম যশোরী।

মহাসম্মেলনে অন্যদের মধ্যে বয়ান করেন- মুফতি মাহমুদুল আলম, মাওলানা নাসিরুল্লাহ, মুফতি হাসান জামিল, মাওলানা মোস্তাক আহমেদ, জেলা ইমাম পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা বেলায়েত হুসাইন, মাওলানা নাজির উদ্দীন, হাফিজুর রহমান, মাওলানা আব্দুল কাদের, মাওলানা নাজমুল হক, মাওলানা রফিকুল ইসলাম, মাওলানা হাবিবুর রহমান, মুফতি মাওলানা আব্দুল হালিম, মাওলানা আব্দুল্লাহ, মুফতি শামসুর রহমান, হাফেজ মাওলানা আব্দুল্লাহ, মাওলানা মুহসিন উদ্দীন, মাওলানা ইমাদুল ইসলাম, মাওলানা আলমগীর হোসেন প্রমুখ।

সম্মেলন পরিচালনা করেন হাফেজ মাওলানা বেলায়েত হোসেন, মাওলানা নাজির উদ্দীন ও মুফতি কামরুল আনোয়ার নাঈম। সম্মেলনে মুসলিম উম্মাহর শান্তি ও মুক্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :