পেট্রোল বোমায় গাড়িচালক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০১৯, ১৮:২১

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পেট্রোল বোমা মেরে গাড়িচালককে পুড়িয়ে হত্যার দায়ে পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল।

যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ড পেয়েছেন আসামিরা। আরেকটি ধারায় তাদের আলাদাভাবে ১০ বছর করে কারাদণ্ড ও ৫ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও এক বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার দুপুরে ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার এই রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্তরা হলেন- শিবগঞ্জের বিয়েনবাজার গ্রামের মহসিন রেজার ছেলে ফেরদৌস আহমেদ, কানসাট শিকারপুর গ্রামের আবুল কাশেমের ছেলে মামুন আলী আপেল, রসুলপুরের মেরাজ উদ্দিনের ছেলে আবু বাক্কার সিদ্দিক, শিয়ালমারা গ্রামের সাদিকুল ইসলামের ছেলে আবু সাঈদ সায়েম এবং কানসাট গোপালনগর মোড়ের হযরত আলীর ছেলে মো. তোফায়েল। তারা সবাই বিএনপি-জামায়াতের নেতাকর্মী।

মামলার ৫৪ জন আসামির মধ্যে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বেকসুর খালাস পেয়েছেন বাকি ৪৯ জন। ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু জানান, দেশব্যাপী হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ মার্চ ভোররাতে শিবগঞ্জ উপজেলার কয়লাবাড়ি বাজারে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা সোনা মসজিদ স্থলবন্দরগামী একটি কাভার্ডভ্যানে পেট্রোল বোমা ছুঁড়ে মারেন। এতে গাড়িটির চালক ভোলার শিপন হোসেন দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান। এ ঘটনায় নিহতের ভাই আবদুল মান্নান অজ্ঞাতনামাদের আসামি করে সেদিনই শিবগঞ্জ থানায় হত্যা মামলাটি করেন।

পরবর্তীতে মামলাটির বিচার দ্রুত শেষ করতে চাঁপাইনবাবগঞ্জের আদালত থেকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হয়। এরই মধ্যে তদন্ত শেষে ২০১৬ সালের ২৪ এপ্রিল ৫৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। এ মামলায় মোট ২৯ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

রায় ঘোষণার সময় একজন ছাড়া সব আসামিই আদালতে হাজির ছিলেন। সাজাপ্রাপ্তদের সাজা পরোয়ানা দিয়ে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন আইনজীবী মিজানুর রহমান।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/ব্যুরো/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :