বইমেলায় প্রবীণদের পাশে সুইচ বাংলাদেশ

আল আমিন রাজু , ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৫

বইমেলায় এসে ক্লান্ত অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা জামাল হোসেন। বয়সের ভারে হাঁটতে পারছিলেন না। ব্যক্তিগত গাড়িতে টিএসসি পর্যন্ত এসে আর আগাতে গিয়ে আর পারছিলেন না। তার এই কষ্টের ভাবনা বুঝতে পারলেন এক তরুণী। জানতে চাইলেন তার হুইল চেয়ার লাগবে কি না।

হাসি ফুটল জামাল হোসেনের চোখেমুখে। স্বেচ্ছাসেবীর সহায়তায় হুইল চেয়ারে চড়ে ঘুরলেন বইমেলায়। জামাল হোসেনের মতো প্রবীণদের জন্য বইমেলায় বিনাখরচে হুইল চেয়ার সেবা দিচ্ছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন। সংগঠনটি ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং ঢাকা মেডিকেলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মাধ্যমে চালাচ্ছে এই কার্যক্রম।

সুইচ ফাউন্ডেশনের সমন্বয়ক মোস্তাফিজুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘২০১১ সালে আমাদের সংগঠন প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে। ২০১৬ সাল থেকে বইমেলায় বিনামূল্যে হুইল চেয়ার সার্ভিস দিয়ে আসছি। এরই ধারাবাহিকতায় এ বছর আমরা বইমেলার প্রধান দুই প্রবেশপথ টিএসসি এবং দোয়েল চত্বর গেটে বড়দের জন্য ১৫টি এবং ছোটদের জন্য পাঁচটি বিশেষ হুইল চেয়ারের ব্যবস্থা করেছি।’

‘প্রতি গেটে ১০ জন করে স্বেচ্ছাসেবক মেলায় ঘুরতে আসা দর্শনার্থীদের ঘুরিয়ে দেখাবেন। একজন নিজের ইচ্ছামতো সময়ে মেলায় ঘুরতে পারবেন। এ জন্য আমাদের কোনো প্রকার অর্থ দিতে হবে না।’

প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবার এবং শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই হুইল চেয়ার সেবা দিচ্ছে সুইচ বাংলাদেশ।

রাজধানীর মোহাম্মদপুর এলাকায় একটি বিনামূল্যে স্কুল পরিচালনা করছে স্বেচ্ছাসেবী সংস্থাটি। যেখানে ১৩৬ জন সুবিধাবঞ্চিত শিশুশিক্ষার সুযোগ পাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা এই স্কুলের ছাত্রছাত্রীদের পড়াশোনা করান।

(ঢাকাটাইমস/৪ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :