ক্রাইস্টচার্চ হামলার তদন্ত করবে রয়্যাল কমিশন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০১৯, ১৩:৪০ | প্রকাশিত : ২৫ মার্চ ২০১৯, ১৩:২০

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে খ্রিষ্টান সন্ত্রাসীর হামলার ঘটনার তদন্ত করবে দেশটির সর্বোচ্চ তদন্তকারী সংস্থা রয়্যাল কমিশন। সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে এ কথা জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেন, হামলার ঘটনাটি আমাদের ইতিহাসের কালো অধ্যায়। তাই সর্বোচ্চ তদন্তকারী সংস্থা রয়্যাল কমিশনই এর তদন্ত করবে।

জেসিন্ডা বলেন, মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রিপরিষদের সদস্যরা এ ব্যাপারে একমত পোষণ করেছেন। হামলাটি প্রতিরোধে কি করা উচিৎ ছিল তাও খতিয়ে দেখবে রয়্যাল কমিশন।

এর আগে হামলার ঘটনার তদন্তের ব্যাপারে একমত হয়েছিল মন্ত্রিপরিষদের সদস্যরা। তবে কি ধরনের তদন্ত হবে তা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি তখন।

গত ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজের জন্য একত্রিত হওয়া মুসলিমদের ওপর হামলা চালায় খ্রিষ্টান সন্ত্রাসী ব্রেন্টন টারান্ট। এতে ৫০ জন নিহত এবং ৪৮ জন আহত হন। এরপরই এমন হামলার নিন্দা জানায় গোটা বিশ্ব।

হামলার পর সবচেয়ে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করে নিউজিল্যান্ড সরকার। সন্ত্রাসী ব্রেন্টনকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত রিমান্ডে দিয়েছে আদালত। এছাড়া দেশটির পার্লামেন্টে নামাজের ব্যবস্থা এবং হতাহতদের প্রতি নিউজিল্যান্ডবাসীর সমবেদনা প্রশংসা কুড়িয়েছে।

ঢাকা টাইমস/২৫মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :