কমছে তিস্তার পানি

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০১৯, ২০:৩০

ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হঠাৎ বৃদ্ধি পাওয়া তিস্তা নদীর পানি কমে পাচ্ছে। মঙ্গলবার রাত আটটায় পানি বিপদসীমার পাঁচ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও বুধবার সকাল থেকে বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

গতকাল রাত আটটার দিকে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৬৩ সেন্টিমিটার। যা স্বাভাবিকের (৫২.৬০ সেন্টিমিটার) চেয়ে পাঁচ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চল প্লাবিত হয়ে যায়।

পাটগ্রাম উপজেলায় অবস্থিত বহুল আলোচিত বিলুপ্ত ছিটমহল আঙ্গরপোতা-দহগ্রাম, হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, সিঙ্গিমারী, পটিকাপাড়া ও ডাউয়াবাড়ী ইউনিয়নের চর, আদিতমারী উপজেলার মহিষখোচা, সদর উপজেলার রাজপুর, খুনিয়াগাছ, গোকুন্ডা ইউনিয়ন ও কালীগঞ্জ উপজেলার চরাঞ্চল এলাকাসহ প্রায়  পাঁচ হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়ে। পানি কমাতে খুলে দেয়া হয় ব্যারাজের ৪৪টি জল কপাট।  তবে আজ  (বুধবার) সকাল থেকে পানি কমে যাওয়ায় আতংকিত তিস্তা পাড়ের মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

তিস্তা ব্যারাজের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, তিস্তার পানি প্রবাহ কমে বুধবার (১৯জুন) বিকাল ৩টায়  বিপদসীমার ৬৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজ রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা সতর্ক অবস্থায় রয়েছে বলেও তিনি জানান ।

(ঢাকাটাইমস/১৯জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :