১১৭ বছরের রেকর্ড ভাঙলেন ১৪০ কেজি ওজনের ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৩

১১৭ বছর পুরনো রেকর্ড। ভারতের বিরুদ্ধে অভিষেক টেস্ট ম্যাচে নেমে সেই রেকর্ড ভেঙে দিলেন ১৪০ কেজি ওজনের ক্যারিবিয়ান ক্রিকেটার। টেস্ট তিনি প্রথম উইকেট পেয়েছেন চেতেশ্বর পুজারার। ভারতীয় টেস্ট স্পেশালিস্টকে আউট করে বেজায় খুশি রাখিম কর্নওয়াল। অভিষেক ম্যাচে আবার তিনি দুটি দুর্দান্ত ক্যাচও নিয়েছেন। কিন্তু এসব কিছু ছাপিয়ে তিনি আরও একটি রেকর্ড ভেঙেছেন।

এতদিন পর্যন্ত হেভিওয়েট টেস্ট ক্রিকেটার হিসাবে নাম ছিল অস্ট্রেলিয়ার ওয়ারউইক আমস্ট্রংয়ের। তাঁর ওজন ছিল প্রায় ১৩৯ কেজির কাছাকাছি। ১৯০২ সালে তাঁর টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল। ১৯২১ সাল পর্যন্ত তিনি খেলেছিলেন। সেই আমস্ট্রংয়ের জায়গায় এখন হেভিওয়েট টেস্ট ক্রিকেটার হয়েছেন কর্নওয়াল। তাঁর ওজন প্রায় ১৪৩ কেজি। উচ্চতা ছয় ফুট পাঁচ ইঞ্চি। ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটে কর্নওয়ালের রেকর্ড বেশ ভাল। মূলত অফ স্পিনার হিসাবে দলে জায়গা পেয়েছেন কর্নওয়াল. তবে প্রয়োজনে তিনি ব্যাটিংটাো খারাপ করেন না।

৫৫টি প্রথম শ্রেণির ম্যাচে ২৬০টি উইকেট পেয়েছেন কর্নওয়াল। ব্যাট হাতে করেছেন ২২২৪ রান। ক্যারিবিয়ান দ্বীপপূঞ্জের ছোট্ট গ্রাম লিবের্তায় জন্ম তাঁর। এক সময় এই গ্রাম ক্রীতদাসদের গ্রাম নামে পরিচিত ছিল। এখন সেখানে হাজার তিনেক লোকের বাস। কর্নওয়ালের ডাকনাম জিম্বো। ১৬ বছর বয়সেই ১২৫ কেজি ওজন ছিল তাঁর। তবে ছোট থেকেই ভাল ক্রিকেট খেলতেন তিনি। ভারি শরীর কোনওদিন তাঁর ক্রিকেট খেলার মাঝে বাধা হতে পারেনি। অতিরিক্ত মোটাও হলেও ফিটনেস ছিল। তা ছাড়া অফ স্পিনার হিসাবে তাঁর স্কিল ভাল। সাবাইনা পার্কে টেস্টের প্রথম ইনিংসে ভারতের ৪১৬ রানের জবাবে দ্বিতীয়দিনের শেষে ৮৭ রানে ৭ উইকেট খুঁইয়ে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ। কর্নওয়াল অপরাজিত রয়েছেন ৪ রানে।

(ঢাকাটাইমস/১ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :