‘নো বল’ ধরতে প্রযুক্তির দ্বারস্থ আইসিসি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪১ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৫

অস্ট্রেলিয়ায় শুরু হতে যাচ্ছে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ অবধি চলবে এই টুর্নামেন্টটি। আসন্ন এই নারী বিশ্বকাপে পায়ের ‘নো বল’ ধরতে প্রযুক্তি ব্যবহার করবে আইসিসি। বোলারদের ফ্রন্ট ফুট নো বলের ক্ষেত্রে মাঠের আম্পায়াররা নন, সিদ্ধান্ত নেবেন তৃতীয় আম্পায়ার। প্রথমবারের মতো আইসিসির বড় টুর্নামেন্টে ব্যবহৃত হতে চলছে এই প্রযুক্তি।

টিভিতে প্রতিটা বলের উপরে নজর রাখবে তৃতীয় আম্পায়ার। তাদের উপরে দায়িত্ব থাকবে কোনও ফ্রন্টফুট নো বল হচ্ছে কি না তা দেখা। তৃতীয় আম্পায়ারের নির্দেশনা ছাড়া পায়ের কোনো ‘নো বল’ ডাকতে পারবেন না অনফিল্ড আম্পায়াররা। তবে বাকি সব নো বলের সিদ্ধান্ত নিবেন অনফিল্ড আম্পায়ার।

এই নো বলের নিয়ম হলো, বল ডেলিভারির সময় কিঞ্চিত অংশ হলেও বোলারের সামনের পা পপিং ক্রিজের লাইনের ভেতরে থাকতে হবে। যদি না থাকে তা হলে সেটা নো বল বলে গণ্য হবে। টেলিভিশনে সেটাই দেখবেন তৃতীয় আম্পায়ার।

অনেক সময় বোলার বল ছোঁড়ার সময় তার সামনের পায়ের অবস্থানের ছবি দেখেও নো বল ধরা কঠিন হয়ে পড়ে। সে ক্ষেত্রে ‘বেনিফিট অব ডাউট’-এর সুবিধা বোলারই পাবেন বলে জানিয়েছে আইসিসি। আবার এমনও হতে পারে, ব্যাটসম্যান আউট হওয়ার পর তৃতীয় আম্পায়ার ধরতে পারলেন ডেলিভারিটি নো বল ছিল। মানে বোলার ‘ওভারস্টেপ’ করেছেন। তখন ব্যাটসম্যান আবারও ব্যাট করতে পারবেন।

পরীক্ষামূলকভাবে এর আগে ২০১৬ সালে ইংল্যান্ড-পাকিস্তান ওয়ানডে সিরিজে বোলারদের ‘ফ্রন্ট ফুট নো বল’ ধরেছিলেন টিভি আম্পায়ার। সম্প্রতি ১২টি আন্তর্জাতিক ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। বোলারদের করা ৪ হাজার ৭১৭টি বলের মাত্র ১৩টিতে পায়ের ‘নো বল’ ডাকেন থার্ড আম্পায়ার।

এই প্রযুক্তির বিষয়ে আইসিসির মহাব্যবস্থাপক জিওফ অ্যালারডিস বলেন, ‘ক্রিকেটে ভুল কমানোর লক্ষ্যে নতুন প্রযুক্তি সংযোজন করা হয়। আসন্ন নারী বিশ্বকাপে আমরা নো বল প্রযুক্তি যুক্ত করতে যাচ্ছি।’

(ঢাকাটাইমস/১২ ফেব্রুয়ারি/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বাংলাদেশে আবারো শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

বিশ্বকাপের আগে ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ!

বিশ্বকাপে কোনো প্রস্তুতি ম্যাচ খেলা হচ্ছে না নিউজিল্যান্ডের

কবে উন্মোচন করা হবে টাইগারদের বিশ্বকাপ জার্সি?

বিশ্বকাপের জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্রের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

বাংলাদেশের বিশ্বকাপ দলকে নিয়ে যে বার্তা দিলেন মাশরাফি

অবসরের ঘোষণা দিলেন ভারতীয় কিংবদন্তি ফুটবলার সুনীল ছেত্রী

বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছেড়েছে বাংলাদেশ দল

তাসকিনের বিশ্বকাপ খেলা নিয়ে বড় সুখবর দিলেন শান্ত

সাইফউদ্দিনের বদলে সাকিবকে দলে নেওয়ার নতুন ব্যাখ্যা দিলেন হাথুরু-শান্ত

এই বিভাগের সব খবর

শিরোনাম :