রিয়াদ-তাইজুলের কারণে বেঁচে ফিরেছিলেন ক্রিকেটাররা!

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মে ২০২০, ১৩:৪৪ | প্রকাশিত : ১৭ মে ২০২০, ১৩:৪২

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে ভয়ংকর ঘটনা ঘটেছিল নিউজিল্যান্ডে। ক্রাইস্টচার্চ টেস্টের আগেরদিন অল্পের জন্য প্রাণে বেঁচে ফিরেছিলেন ক্রিকেটাররা। জুমার নামাজ পড়তে ক্রিকেটাররা মসজিদে প্রবেশের আগমুহূর্তে এক পথচারী সতর্ক করলে ক্রিকেটাররা দ্রুত প্রস্থান করেন, বেঁচে ফেরেন নিশ্চিত মৃত্যুর হাত থেকে।

সম্প্রতি তামিম ইকবালের লাইভ আড্ডায় এই বিষয়টি তুলে ধরেন টেস্ট অধিনায়ক ‍মুমিনুল হক ও সৌম্য সরকার, লিটন দাস। সেদিন মাহমুদুল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলামের কারণে ভাগ্যগুণে তারা সেই ঘটনার নির্মম শিকার হননি।

শনিবার (১৬ মে) তামিমের সাথে মুমিনুল, সৌম্য ও লিটনের ফেসবুক আড্ডায় অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন স্পিনার তাইজুল ইসলাম। সেখানেই আলাপচারিতায় উঠে আসে, ক্রিকেটারদের জীবন রক্ষায় সেদিন কীভাবে ভূমিকা ছিল তাইজুল ও রিয়াদের।

তামিম জানান, সেদিন (১৫ মার্চ, ২০১৯) ম্যাচ পূর্ববর্তী অনুশীলনের বৃষ্টি হচ্ছিল। এর মধ্যে তাইজুল ফুটবল অনুশীলনে মনোযোগ দেন। এতে কিছুটা বিলম্ব হয়।

তামিম বলেন, ‘তাইজুল সেদিন না থাকলে লিটন ও নাঈম ছাড়া আমরা কেউ বেঁচে থাকতাম না। লিটন, নাঈম তখন হোটেলে ছিল। তাইজুলের একটা স্বভাব, কোনোভাবে হার মানতে চায় না। আমরা ১-২ মিনিট আগে মসজিদে পৌঁছালেও বেঁচে থাকতাম না। তাইজুল তখন মুশফিকের সাথে ওয়ান টু ওয়ান ফুটবল কনটেস্ট করছিল। তাইজুল তখন ফুটবল না খেললে আমরা কেউ বেঁচে ফিরতাম না।’

বিলম্ব করেছিলেন রিয়াদও। ম্যাচ পূর্ববর্তী সম্মেলনে কথা বলতে যান বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত অধিনায়ক ও বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক। নির্দিষ্ট সময়ের চেয়ে সেদিনের সেই সংবাদ সম্মেলনে ৫ মিনিট পরে শেষ হয়। ফলে সবকিছু সেরে জুমার নামাজে যেতে একটু দেরিই হয়।

এ প্রসঙ্গে সৌম্য বলেন, ‘অনুশীলনের পর বলা হয় কেউ আর অনুশীলন না করলে চলে যেতে পারে। আমি আর কম্পিউটার বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেখর ভাবলাম, সবাই যেহুতু মসজিদে যাচ্ছে সেহুতু আমরা ওদের সাথে অতটুক গিয়ে ট্যাক্সি নিয়ে হোটেলে চলে যাব, মাঠের পাশ থেকে ট্যাক্সি পাওয়া কঠিন। সেদিন রিয়াদ ভাই সংবাদ সম্মেলনে ৫ মিনিট দেরি করেছিল।’

ক্রিকেটাররা জুমার নামাজ আদায়ের জন্য ক্রাইস্টচার্চের আল ‍নূর মসজিদে প্রবেশ করার সময় ভেতরে চলছে তাণ্ডব। পথচারীর ইশারায় রিয়াদ-তাইজুলরা দ্রুত প্রস্থান করেন। শ্বাসরুদ্ধকর মুহূর্ত পেরিয়ে দ্রুতই দেশে ফিরে আসে দল।

(ঢাকাটাইমস/১৭ মে/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :