দ. কোরিয়ায় আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে
 | প্রকাশিত : ১৪ জুন ২০২০, ২৩:১১

দক্ষিণ কোরিয়ায় আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত ও ইসলামী সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় সামাজিক সংগঠন ইপিএস স্পোর্টস অ্যান্ড ওয়েলফেয়ার অর্গানাইজেশন (ইসো) ফেসবুক পেজের লাইভ থেকে এই প্রতিযোগিতার আয়োজন করে।

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের মুসলিম স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করতে দেখা যায় এই প্রতিযোগিতায়।

পূর্ব ঘোষণা অনুযায়ী গত ১০ মে থেকে ৩১ মে পর্যন্ত চলেছে প্রাইমারি রাউন্ড এবং এই প্রাইমারি রাউন্ডে যারা ইসো'র মেইল আইডিতে কোরআন তেলাওয়াত এবং ইসলামিক সংগীতের ভিডিও পাঠিয়েছেন তাদের থেকে বাছাই করে দুই ক্যাটাগরিতে সেরা ১০ জনকে বাছাই করা হয়।

বাচাইকৃত ১০ জনকে নিয়ে ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। এই ফাইনাল রাউন্ডে প্রতিযোগীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে তিনজন সেরা বিজয়ী হিসেবে নির্বাচিত হন।

শাহ মোহাম্মদ আবুল ফাজেল এর পরিচালনায় কোরআন তেলাওয়াতে চ্যাম্পিয়ন প্রতিযোগী হলেন একরাম উল্লাহ। প্রথম রানার্স আপ আল মামুন ও দ্বিতীয় রানার্স আপ নির্বাচিত হলেন ইফতেখারুজ্জামান।

ঠিক একইভাবে মোহাম্মদ সুজন হাওলাদরের পরিচালনায় ইসলামী সংগীত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন প্রতিযোগী হলেন ইফতেখারুজ্জামান। প্রথম রানার্স আপ হলেন মাসুম হোসেইন ও দ্বিতীয় রানার্স আপ নির্বাচিত হলেন মাইনুল ইসলাম।

বিজয়ীদের জন্য ছিল বিশেষ সম্মাননা ক্রেস্ট এবং প্রাইজমানির বিনিময়ে থাকছে নির্বাচিতদের এলাকায় তাদের মাধ্যমে হত-দরিদ্র পরিবারকে সাহায্য করা। তাই স্পনসরদের অর্থ চলে যাবে প্রিয় মাতৃভূমি বাংলাদেশের অসহায়, দুস্থ মানুষের ঠিকানায়।

আন্তর্জাতিক কোরআন তেলাওয়াত ও ইসলামী সঙ্গীত প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন, হাফেজ মাওলানা সৈয়দ আব্দুর রহমান (ইমাম, আনিয়াং আল রাবেতা মসজিদ, দ. কোরিয়া)। মুমতাজুল হক (ইমাম, আনসান মসজিদ, দ. কোরিয়া)। মুফতি মোহাম্মদ নজরুল ইসলাম (ইমাম, সংগুরী মসজিদ, দ. কোরিয়া)।

দ্বিতীয় পর্বে ইসলামী সংগীত প্রতিযোগিতায় প্রধান অতিথি ও বিচারক হিসেবে ছিলেন, ইসলামী সঙ্গীত শিল্পী নওশাদ_মাহফুজ। বিচারক হিসেবে আরো ছিলেন আব্দুল্লাহ আল নোমান সাইমুম শিল্পী গোষ্ঠী, আমানুল্লাহ আমান পরিচালক নবাংকুর শিল্পীগোষ্ঠী দ. কোরিয়া।

আন্তর্জাতিক এই কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা অফিশিয়াল স্পন্সর হিসেবে ছিল হানপাস রেমিট্যান্স। সহযোগিতাকারী প্রতিষ্ঠান হিসেবে ছিল এশিয়ান রেস্টুরেন্ট, এমএমএম ট্রেডিং কোম্পানি লি.।

(ঢাকাটাইমস/১৪জুন/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :