পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ২২:২৭ | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ২২:২৫

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে। সম্প্রতি পাকিস্তানের রাষ্ট্রপতি ফ্রান্সের মুসলিমদের বিরুদ্ধে দেশটির প্রণয়ন করা আইনের সমালোচনা করেন। তার প্রতিবাদ জানাতে ফ্রান্স পাকিস্তানের কূটনীতিকের কাছে কৈফিয়ত তলব করেছে।

গত শনিবার এক সম্মেলনে পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভী ফ্রান্সের সমালোচনা করে বলেন, ‘সংখ্যাগরিষ্ঠরা যখন সংখ্যালঘুকে বিচ্ছিন্ন করতে আইন পরিবর্তন করে তখন সেটা বিপজ্জনক দৃষ্টান্ত হয়ে দাঁড়ায়।’ ফ্রান্সের নবী মুহাম্মদকে নিয়ে কার্টুন আাঁকায় দেশটির এক শিক্ষককে শিরশ্ছেদের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘নবীকে ব্যঙ্গ করা মানে সমগ্র মুসলিমদের ব্যঙ্গ করা।’ ফ্রান্সের রাজনৈতিক নেতাদের প্রতি এ ধরনের দৃষ্টিভঙ্গি আইন দ্বারা সুরক্ষা না দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সমস্ত জনগণকে একত্রিত করতে হবে।’ এসময় একটি নির্দিষ্ট ঘটনায় কোনো ধর্মকে চিহ্নিত করে জনগণের মধ্যে অনৈক্য সৃষ্টি না করার আহ্বান জানান তিনি ।

পাকিস্তানের প্রেসিডেন্টের বক্তব্যের প্রতিবাদে সোমবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের কূটনীতিককে প্রেসিডেন্ট আরিফ আলভীর বক্তব্য তারা প্রত্যাখান করেছে বলে জানায়। ফ্রান্সে মুসলিমদের নিয়ে করা আইনে কোনো বৈষম্যমূলক উপাদান নেই বলেও ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, ধর্মীয় স্বাধীনতার মৌলিক নীতি এবং ন্যায়পরায়ণতার আলোকেই আইন প্রণয়ন করা হয়েছে। সেখানে ভিন্ন ভিন্ন ধর্মের বিষয়ে কোনো পার্থক্য করা হয়নি। পাকিস্তানকে এটা বোঝা উচিত এবং দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে গঠনমূলক দৃষ্টিভঙ্গি গ্রহণ করা উচিত।

গত সপ্তাহে ফ্রান্সের নিম্ন আদালতে ‘বিচ্ছিন্নতাবাদ বিরোধী’নামে আইন পাস হয়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো দাবি করছেন, মুসলিমরা ফ্রান্সের সমাজ থেকে ধর্ম নিরপেক্ষতাবাদ, লিঙ্গ সমতা এবং অন্যান্য মূল্যবোধ দূরে নিয়ে যাচ্ছে। এই আইন ব্যবহার করে ফ্রান্স কোনো ধর্মীয় প্রতিষ্ঠান সহিংসতামূলক বা উসকানিমূলক কোনো কিছু ছড়ালে সেই প্রতিষ্ঠান বন্ধ করে দিতে পারবে।

গত বছরের অক্টোবরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো নবী মুহাম্মদের ব্যঙ্গচিত্র দেখানো সমর্থনে করে বক্তব্য দিলে যেসব দেশে ব্যাপক প্রতিবাদ হয় পাকিস্তান তার মধ্যে অন্যতম।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :