জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ড. মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২১, ১৭:০৯ | প্রকাশিত : ৩০ মে ২০২১, ১৪:৫২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মশিউর রহমান। তিনি এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবেও কর্মরত ছিলেন।

রাষ্ট্রপতির অনুমোদনক্রমে রবিবার চার বছরের জন্য তাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এঁর অনুমোদনক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ এর ১১ (১) ধারা অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. মশিউর রহমান-কে জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর এর ভাইস চ্যান্সেলর পদে আগামী ৪ বছরের জন্য নিয়োগ করা হলো।’

ড. মশিউর রহমান এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএসএস (সম্মান) ও এমএসএস উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। তিনি সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজতত্ত্ব বিভাগে ড. মশিউর রহমানের শিক্ষকতা জীবন শুরু হয়। তার পিএইচডি গবেষণাকর্ম সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়। এছাড়া তার অনেক গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ডেনমার্ক, চীনসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার মিরহার গ্রামের কৃতি সন্তান ড. মশিউর রহমান স্কুল জীবন থেকেই রেডক্রস, স্কাউটিং, বিতর্কসহ নানা দায়িত্ব ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। তার পিতা জনাব মো. তোফাজ্জল হোসেন একজন বীর মুক্তিযোদ্ধা।

(ঢাকাটাইমস/৩০মে/বিইউ/কেআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :