শিশুদের জন্য টিকা নিরাপদের দাবি ফাইজারের

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৯

৫ থেকে ১১ বছর বয়সীদের জন্য নিজেদের তৈরি করোনাভাইরাসের টিকা নিরাপদ বলে দাবি করেছে ফাইজার ও বায়োএনটেক। দ্বিতীয়/তৃতীয় পর্যায়ের ক্নিনিকাল ট্রায়ালে এমনটি প্রমাণিত হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার এক রিপোর্টে ফাইজার-বায়োএনটেক জানিয়েছে, টিকা নেয়ার পর শিশুদের শরীরে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে উঠছে।

রিপোর্টে বলা হয়েছে, ১২ বছরের ঊর্ধ্বে টিকার যে ডোজ প্রদান করা হয়, তার মাত্র পাঁচ থেকে ১১ বছরের শিশুদের ক্ষেত্রে কম থাকবে। দ্বিতীয়/তৃতীয় পর্যায়ের ক্নিনিকাল ট্রায়ালে শিশুদের দেহে যে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছে, তা আগে ১৬ থেকে ২৫ বছরের টিকাপ্রাপ্তদের ক্ষেত্রে দেখা গিয়েছিল।

সুরক্ষার দিক থেকেও প্রাপ্তবয়স্কদের সঙ্গে মিল আছে বলেও জানিয়েছে তারা।

শিশুদের টিকাপ্রদানের ছাড়পত্র পাওয়ার জন্য শীঘ্রই আবেদন করবে ফাইজার। শুধু যুক্তরাষ্ট্র নয়, ইউরোপিয়ান ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশে 'যত দ্রুত সম্ভব' আবেদন করার বিষয়ে জানিয়েছেন ফাইজার এবং বায়োএনটেক।

ফাইজারের চিফ এক্সিকিউটিভ অ্যালবার্ট বরলা জানিয়েছেন, গত জুলাই থেকে যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত শিশুর সংখ্যা ২৪০ শতাংশ বেড়েছে। সেই পরিস্থিতিতে সার্বিক টিকাকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, 'পাঁচ থেকে ১১ বছরের শিশুদের জন্য আমাদের টিকার অনুমোদন চাওয়ার ক্ষেত্রে এই ট্রায়ালের ফলাফল শক্তিশালী ভিত্তিপ্রস্তর তৈরি করে দিয়েছে। আমরা দ্রুততার সঙ্গে এফডিএ (মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার কাছে ট্রায়ালের ফলাফল জমা দেওয়ার পরিকল্পনা করছি।'

ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :