জারদারি-শেহবাজ-বিলাওয়াল বৈঠক, গঠন হতে পারে জোট সরকার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ এপ্রিল ২০২২, ১৪:৪০ | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২২, ১০:২৩
শেহবাজ শরিফ

পাকিস্তানের বিরোধী দলীয় নেতা শেহবাজ শরিফ সাবেক রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি এবং পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারির বৈঠক করেছেন।

রবিবার অনুষ্ঠিত এ বৈঠক দেশটির রাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। দেশের বর্তমান পরিস্থিতি ও পরবর্তী সরকার তৈরি নিয়েই আলোচনা হয়েছে তাদের মধ্যে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

এদিকে আজ সোমবার দুপুরে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন বসবে। রবিবারের ‘গুরুত্বপূর্ণ’ বৈঠক আজকের গুরুত্বপূর্ণ অধিবেশন- এর মধ্যে আরেক বাঁক নেয়া আলোচনা হচ্ছে, শেহবাজ হয়তো জোট সরকার গঠন করতে পারেন।

জাতীয় পরিষদে অনাস্থা ভোটের মাধ্যমে ইমরান খানের অপসারণের পরপরই বিলাওয়াল হাউসে তিন শীর্ষ বিরোধী নেতার মধ্যে বৈঠক হয়। বৈঠকে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি)র নেতারা পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর সভাপতি শরিফকে অভিনন্দন জানান।

সাংসদরা বিরোধী দলনেতা হিসেবে তার দক্ষতাকে সম্মান জানান। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা ও পরে প্রধানমন্ত্রী পদ থেকে অপসারণের জন্য শেহবাজকেই সিংহভাগ কৃতিত্ব দিয়েছেন পাক সাংসদরা।

পাক সংবাদসংস্থা জিও নিউজ সূত্রে জানা গেছে, দু’পক্ষই নির্বাচনী সংস্কার নিয়ে আলোচনা করেছে। জনস্বার্থে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে।

অন্যদিকে, এআরওয়াই টিভি জানিয়েছে, শরিফ সম্ভবত একটি জোট সরকার গঠন করতে চলেছেন। সেই জোট সরকারের বেশ কিছু গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় পিপিপিকে দিতে পারেন তিনি। এর আগের দিনই শেহবাজ শরিফ বিরোধী দলগুলোর প্রার্থী হয়ে প্রধানমন্ত্রী পদের জন্য পুনঃনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য জাতীয় পরিষদ সচিবালয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এদিকে, পাকিস্তানের জাতীয় পরিষদ সচিবালয় জানিয়েছে, উভয় প্রার্থীর মনোনয়নপত্র বাছাই করে তা গ্রহণ করা হয়েছে। যদিও বাবর আওয়ান, পিটিআইয়ের একজন সিনিয়র নেতা শরিফের প্রার্থীপদকে চ্যালেঞ্জ করেছেন। আজ অর্থাৎ সোমবার পাকিস্তান সংসদের নতুন নেতা নির্বাচনের জন্য জাতীয় পরিষদের অধিবেশন ডাকা হবে।

(ঢাকাটাইমস/১১এপ্রিল/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাফাহতে ইসরায়েলি বিমান হামলা নিয়ে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

ঘূর্ণিঝড় রেমাল: প্রবল বৃষ্টিতে মিজোরামে পাথর খনি ধসে নিহত ১৪

যুক্তরাষ্ট্রে ঝড়ের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২১

তীব্র তাপপ্রবাহে পুড়ছে পাকিস্তান, তাপমাত্রা ছাড়াল ৫২ ডিগ্রি

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা বন্ধের আহ্বান চীনের

গাজায় প্রাণহানি ছাড়াল ৩৬ হাজার  

দ্বিতীয় গুপ্তচর স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ উত্তর কোরিয়া

বিমান হামলার নিন্দার মধ্যেও যুদ্ধ চালানোর অঙ্গীকার নেতানিয়াহুর

পাপুয়া নিউ গিনিতে ভয়াবহ ভূমিধস, জীবিত সমাহিত দুই হাজারেরও বেশি মানুষ

রাফাতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বিমান হামলা, নিহত ৩৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :