যত দল করেছেন নাজমুল হুদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৮ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫১

প্রবীণ রাজনীতিবিদ, সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা ৮০ বছর বয়সে রবিবার রাতে মারা গেছেন। এই প্রবীণ আইনজীবীর রাজনৈতিক জীবন শুরু হয়েছিল জিয়াউর রহমানের সময়ে বিএনপির মধ্য দিয়ে। শেষ হয়েছে নিজের গড়া ‘তৃণমূল বিএনপির’ মধ্যদিয়ে। এই দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি নানা দল গড়েছেন, বহিষ্কৃতও হয়েছেন।

জেনে নেয়া যাক কত দল করেছেন হুদা

১৯৭৭ সালে জিয়াউর রহমান জাগো দল গঠন করলে ওই দলে যোগ দেন ব্রিটেন থেকে আইনের বিষয়ে ডিগ্রি নিয়ে আসা নাজমুল হুদা।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করলে সেই দলেও নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে স্থান হয় নাজমুল হুদার। এর পর দীর্ঘকাল ছিলেন বিএনপিতেই।

খালেদা জিয়ার সরকারে ১৯৯১ সালে তথ্যমন্ত্রী এবং ২০০১ সালে যোগাযোগমন্ত্রী ছিলেন তিনি।

২০১০ সালে দলের ভাইস চেয়ারম্যানের দায়িত্বে থাকা নাজমুল হুদার নেতৃত্বের বিরুদ্ধে প্রকাশ্যে সমালোচনা করলে তখন তাকে বহিষ্কার করা হয়। তবে বহিষ্কৃত হলেও তিনি দলীয় কাজ করতে থাকেন। এক বছর পর ২০১১ সালের ৫ এপ্রিল সদস্যপদ ফিরে পান তিনি।

এর পরের বছর ২০১২ সালেই আবার বিএনপির সঙ্গে তার সম্পর্কের অবনতি হয়। নাজমুল হুদা পদত্যাগ করে বিএনপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন। নিজেই গঠন করেন জাতীয়তাবাদী ফ্রন্ট (বিএনএফ)।

পরে সেই দল থেকেও তাকে বহিষ্কৃত হতে হয়। দলটির প্রতিষ্ঠাকালীন প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ প্রতিষ্ঠাতাকে বহিষ্কার করে নিজেই নিয়ন্ত্রণ নেন বিএনএফের। ২০১৪ সালে সেই দল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আবুল কালাম আজাদ।

এরপর নাজমুল হুদা বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়েন, যার মাধ্যমে আওয়ামী লীগের জোটে ভেড়ার চেষ্টা করেন।

কিন্তু সেই চেষ্টা তার সফল হয়নি। এরপর ২০১৫ সালের ২০ নভেম্বর গঠন করেন তৃণমূল বিএনপি নামে নতুন রাজনৈতিক দল। যদিও এ দলের কোনো রাজনৈতিক কর্মসূচি তিনি শুরু করতে পারেননি। দীর্ঘদিন আইনি লড়াইয়ের পর সম্প্রতি নির্বাচন কমিশন তৃণমূল বিএনপিকে নিবন্ধন দেয়।

এর মধ্যদিয়ে দীর্ঘদিন পর আলোচনায় এলে সব কিছু চুকে যায় নাজমুল হুদার।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :