রোহিঙ্গা প্রত্যাবাসন: টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২৩, ১২:২৫

বাংলাদেশের পাঠানো রোহিঙ্গা শরণার্থীদের তালিকা যাচাই করতে কক্সবাজারের টেকনাফে এসে পৌছেছে মিয়ানমারের একটি প্রতিনিধি দল। বুধবার সকালে ২২ সদস্যের প্রতিনিধি দলটি টেকনাফের দমদমিয়া ট্রানজিট ক্যাম্পে এসে পৌঁছায়।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের সঙ্গে রোহিঙ্গাদের নিয়ে একটি বৈঠক করবে মিয়ানমারের প্রতিনিধি দলটি। পরে মিয়ানমারে ফিরে যাবেন বলে জানিয়েছেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা।

রোহিঙ্গা সংকট সমাধানে ২০১৭ সালের ২৩ নভেম্বর বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের একটি চুক্তি সই হয়। একই বছরের ১৯ ডিসেম্বর ঢাকায় রোহিঙ্গা প্রত্যাবাসনে দুদেশের যৌথ ওয়ার্কিং কমিটি গঠন হয়।

চুক্তিতে উল্লেখ ছিল, ‘৯ অক্টোবর ২০১৬ এবং ২৫ আগস্ট ২০১৭ সালের পর যে সকল রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদেরকে ফেরত নিবে মিয়ানমার। চুক্তি স্বাক্ষরের দুই মাসের মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে।’

তবে চুক্তি স্বাক্ষরের পরও রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে মিয়ানমারের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। উল্টো একাধিক অজুহাতে প্রত্যাবাসনের বিষয়টি এড়িয়ে গেছে মিয়ানমার। বাংলাদেশের পাঠানো তালিকা যাচাইবাছাইয়ের নামে কালক্ষেপণ করে আসছে সামরিক শাসনে থাকা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন শুরু হলে প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় সাত লাখেরও বেশি মানুষ। আগে থেকে বাংলাদেশে আশ্রিতদের নিয়ে একাধিক শিবিরে প্রায় ১২ লাখ রোহিঙ্গা বাস করছে।

(ঢাকাটাইমস/১৫মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :