বগুড়ার ফুটপাত এবং মার্কেটে ক্রেতাদের উপচেপড়া ভিড়

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৩, ১৬:১২

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল ফিতর। শেষ মুহূর্তের কেনাবেচায় ব্যস্ত হয়ে পড়েছে সকল শ্রেণি-পেশার মানুষ। প্রবল তাপপ্রবাহ উপেক্ষা করে রোজা পেটে সকাল থেকেই ক্রেতারা ছুটছেন মার্কেটে। ব্যবসায়ীরাও ক্রেতাদের চাহিদার পরিপ্রেক্ষিতে দোকানপাট খোলা রাখছেন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত। হিমসিম খাচ্ছেন ক্রেতাদের সামাল দিতে। ফলে বগুড়া শহরের প্রতিটি মার্কেটে তিল ধারণের জায়গা নেই, রাস্তাঘাটগুলোও জনসমুদ্রে পরিণত হয়েছে। ঈদের মার্কেট করতে ঘর থেকে প্রচুর মানুষ বের হওয়ায় শহরের যানজটও বেড়েছে কয়েকগুণ।

বগুড়ায় কেনাকাটার জন্য শহরের নিউ মার্কেট, রেলওয়ে হকার্স মার্কেট, শেখ শরিফ উদ্দিন সুপার মার্কেট, রানার প্লাজা, জলেশ্বরীতলার বিভিন্ন ব্র্যান্ডের শোরুম রয়েছে। শহরের সাতমাথার বিভিন্ন সড়কের ভ্রাম্যমাণ পোশাক বিক্রেতারাও তাদের পসরা সাজিয়ে বসেছেন। পোশাক কিনতে উচ্চবিত্তরা ছুটছেন জলেশ্বরীতলার শোরুমগুলোতে। মধ্যবিত্তরা নিউমার্কেট ও শেখ শরিফ উদ্দিন সুপার মার্কেটে আর স্বল্প আয়ের ক্রেতারা ছুটছেন হর্কাস মার্কেট এবং ফুটপাতের দু’ধারে বসা ভ্রাম্যমাণ দোকানগুলোতে।

রানার প্লাজায় ঈদের কেনাকাটা করতে আসা লাবনী আক্তার জানালেন, তিনি পরিবারের জন্য পোশাক কিনতে এসেছেন। নিউ মার্কেট, জলেশ্বরীতলা শপিংসেন্টারগুলো ঘুরে তিনি রানার প্লাজায় এসেছেন। ইতোমধ্যে তার ৮ হাজার টাকার কেনাকাটা হয়ে গেছে। এই মার্কেটে এসেছেন আরো কিছু কেনাকাটা বাকি আছে এজন্য। তিনি বলেন, এবারে পোশাকের দাম একটু বেশি।

একই কথা জানিয়ে মার্কেটের আরেক ক্রেতা উম্মে হাবিবা বলেন, থ্রি-পিছের দাম অনেক বেশি। যেটা আগে ৩ হাজার টাকায় কিনতে পারতাম সেটা ৫ হাজার টাকা হয়ে গেছে।

মোহাম্মদ শান্ত নামে আরেক ক্রেতা জানান, তিনি প্রায় দু’ ঘন্টা ধরে জলেশ্বরীতলার বিভিন্ন ব্র্যান্ডের শোরুম ঘুরেছেন। পাঞ্জাবী কেনার জন্য। যে পাঞ্জাবীই পছন্দ করি দেখি দাম ২২০০ টাকা, ৪০০০ হাজার টাকা, ৩১০০ টাকা। ২ হাজার টাকার নিচেও আছে সেগুলো তো পছন্দ হচ্ছে না। এক পাঞ্জাবী কিনলেই আর কিছু কেনার টাকা থাকছে না। আলতাব আলী, নিউ মার্কেট বা হকার্স মার্কেটে গেলে বাজেটের মধ্যে পাঞ্জাবী পাওয়া যাচ্ছে। কিন্তু চোখে ধরছে না।

রানা প্লাজার ব্যবসায়ী সিহাব মন্টি জানান, জামাকাপড়ের মধ্যে এবার নারীদের পছন্দের শীর্ষে রয়েছে নায়রা, সায়রা এবং অরগাঞ্জা। এছাড়াও রয়েছে লেহেঙ্গা, থ্রি-পিচ, টপস, ওয়ান পিচসহ দেশী ও ভারতীয় বিভিন্ন ধরনের পোশাক। দেশী ও এবং ভারতীয় প্রতি পিচ নায়রা বিক্রি হচ্ছে ২ হাজার ৮০০ থেকে ১৫ হাজার পর্যন্ত। বেচা-কেনা বেড়েছে। ক্রেতারা তাদের সাধ্য অনুযায়ী ঈদের কেনাকাটা করছেন।

রেলওয়ে হকার্স মার্কেটের ব্যবসায়ী মো. রাশেদুল ইসলাম জানান, রমজানের প্রথম দিকে তেমন বেচা-বিক্রি ভালো না হলেও এখন বেচাকেনা আশানুরুপ হচ্ছে। তবে ছেলেদের তুলনায় মেয়েদের পোশাকেই যেন বেশি জমজমাট এবারের ঈদ বাজার।

বগুড়া ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন) মাহবুবুল ইসলাম খান বলেন, ঈদের কারণে কেনাকাটা করতে প্রচুর পরিমাণে লোকজন বাড়ি থেকে বের হচ্ছে। স্বাভাবিকভাবেই অন্যান্য সময়ের তুলনায় যানবাহনও বেড়ে যায়। তবে যানজট যে প্রকট আকারে ধারণ না করে সেজন্য আমরা পরিকল্পনা মাফিক কাজ করছি। আমাদের অফিসাররা এরকম প্রচণ্ড তাপপ্রবাহের মাঝেও নিরলস কাজ করে যাচ্ছে। এরপরেও যানজট হচ্ছে অতিরিক্ত ব্যাটারি চালিত ইজিবাইকগুলোর কারণে। আমরা সব রকম চেষ্টা করছি যাতে মানুষদের দুর্ভোগ পোহাতে না হয়।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) স্নিগ্ধ আখতার জানান, শপিংমলসহ শহরের কোথাও যাতে কোনো রকম বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য জেলা পুলিশ ২৪ ঘণ্টা নিরাপত্তা প্রদান শুরু করেছে। জেলা শহরসহ জেলার ১২টি উপজেলার জনগণ যাতে নির্বিঘ্নে পবিত্র ঈদুল ফিতর পালন করতে পারেন সেজন্য সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :