বাংলাদেশে নিরাপত্তা বাহিনীর নির্যাতনের জন্য জাতিসংঘকে উদ্বেগ প্রকাশের আহ্বান এইচআরডব্লিউর

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ জুন ২০২৩, ১৩:০৬ | প্রকাশিত : ১৩ জুন ২০২৩, ১২:৪৮

বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর নির্যাতনের জন্য উদ্বেগ প্রকাশ করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। একইসঙ্গে বাংলাদেশি শান্তিরক্ষীদের যাচাই-বাছাই বাড়ানোর আহ্বান জানানো হয়েছে।

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জিন পিয়েরে ল্যাক্রোইক্সের আসন্ন বাংলাদেশ সফর সামনে রেখে এ আহ্বান জানালো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি।

২৫ জুন জাতিসংঘের শান্তিরক্ষাবিষয়ক আন্ডার সেক্রেটারি জিন পিয়েরের বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে।

আরও পড়ুন>>ট্রাভেল পাস পেলেন বিএনপি নেতা সালাহউদ্দিন, দেশে ফিরবেন কবে?

সোমবার দেওয়া এইচআরডব্লিউর বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘের শান্তিরক্ষাবিষয়ক আন্ডার সেক্রেটারির সফর এমন সময়ে হতে যাচ্ছে, যখন বিরোধী রাজনীতিক, প্রতিবাদকারী ও গুমের শিকার মানুষদের পরিবারগুলোর ওপর বাংলাদেশের নিরাপত্তা বাহিনী দমন-পীড়ন চালাচ্ছে। বিবৃতিতে রোহিঙ্গা শরণার্থীদের ওপর দমন-পীড়ন চালানো হচ্ছে দাবি করে বলা হয়, বাংলাদেশের নিরাপত্তা বাহিনী, বিশেষ করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) দীর্ঘ দিন ধরে মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত।

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের শীর্ষ অবদানকারী দেশ হিসেবে ভূমিকা অব্যাহত রাখতে হলে জাতিসংঘের মানবাধিকার যাচাই নীতি যথাযথভাবে প্রয়োগ করার বিষয়ে জিন পিয়েরেকে জোর দিতে হবে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের পাশাপাশি সরকারগুলোকেও নিশ্চিত করতে হবে, শান্তিরক্ষায় কর্মরতরা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত নয়।

এতে আরও বলা হয়, উচ্চ পর্যায়ের নিয়োগে জাতিসংঘ যাচাই নীতি প্রয়োগ করে। বাকি নিয়োগে জাতীয় মানবাধিকার কমিশনের ওপর নির্ভর করে। তবে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর ওপর জাতীয় মানবাধিকার কমিশনের এখতিয়ার সীমিত।

জাতিসংঘের শান্তি কার্যক্রম দপ্তর থেকে বাংলাদেশি শান্তিরক্ষীদের মানবাধিকার যাচাই নীতি প্রক্রিয়া জোরদার করতে এর আগেও মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে আগেও জিন পিয়েরের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল জানিয়ে বিবৃতিতে বলা হয়, এর জবাব এখনও আনুষ্ঠানিকভাবে দেননি তিনি। সেই সঙ্গে র‍্যাবের সঙ্গে সম্পৃক্ত কাউকে জাতিসংঘে মোতায়েন নিষিদ্ধ করার আহ্বান জানানো হয়েছিল মানবাধিকার সংগঠনগুলোর পক্ষ থেকে।

বিবৃতিতে মানবাধিকার লঙ্ঘনে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনতে বাংলাদেশ ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে এইচআরডিব্লউ। একইসঙ্গে র‍্যাবের সঙ্গে সম্পৃক্তদের শান্তিরক্ষা মিশনে স্বয়ংক্রিয়ভাবে নিষিদ্ধের দাবি করেছে সংস্থাটি।

(ঢাকাটাইমস১৩জুন/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :