বাংলাদেশে প্রধানমন্ত্রীর একক শাসন চলছে: ববি হাজ্জাজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০২৩, ১৮:১৪ | প্রকাশিত : ২২ জুন ২০২৩, ১৮:০২

আগামী নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেছেন, আমরা একটি অস্বাভাবিক রাজনৈতিক পরিস্থিতির আশঙ্কা করছি। যুক্তরাষ্ট্রের স্যাংশন এবং ভিসানীতি, দেশের নির্বাচন ব্যবস্থা এবং মানবাধিকার নিয়ে ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগ এবং আন্তর্জাতিক ভূ-রাজনীতিতে সরকারের অতিমাত্রায় ভারতপ্রীতি বা কায়েমি স্বার্থে চায়নার প্রতি অতি নির্ভরশীলতা আমাদের ভাবিয়ে তুলছে।

তিনি বলেন, দেশের সংবিধান প্রধানমন্ত্রীর হাতে ক্ষমতার এককেন্দ্রীকরণের সুযোগ রেখেছে। বাস্তবতার নিরিখে দুঃখের সঙ্গে সত্য উচ্চারণ করতে হয়, বর্তমানে বাংলাদেশে কোনো রাজনৈতিক দল নয় বরং প্রধানমন্ত্রীর একক শাসন চলছে।

বৃহস্পতিবার বিকালে এনডিএম-এর কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ববি হাজ্জাজ বলেন, বর্তমান সংবিধানের আওতায় থেকেও বর্তমান প্রধানমন্ত্রীকে ছাড়াই নির্বাচনকালীন সরকার গঠনের সুযোগ আছে। পবিত্র ঈদ-উল-আজহা পরবর্তী আমরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকেন্দ্রিক আমাদের নতুন কর্মসূচি ঘোষণা করব। এরমধ্যে থাকতে পারে জাতীয় কনভেনশন, সমাবেশ, বিক্ষোভ মিছিল, ঘেরাও এমনকি সম্মিলিতভাবে হরতালের মতো কঠোর কর্মসূচি। জনগণের ভোটাধিকার নিশ্চিতে গণতান্ত্রিক উপায়ে আমাদের প্রতিটি কর্মসূচি পালনে আমরা আশাবাদী।

ববি বলেন, বিএনপি হোক, জাতীয় পার্টি বা রেজা-নূর, দেশের কারো যদি জুলুমবাজ রাষ্ট্র এবং মুসলিম উম্মাহর শত্রু ইসরায়েলের সাথে সম্পর্ক থাকে তাহলে জনতার হাত তাঁদের রক্তে রঞ্জিত হবে।

তিনি বলেন, আমাদের গ্যাসের মতো জাতীয় সম্পদ, সেন্টমার্টিন দ্বীপ বা ছিটমহলের ওপর যদি বিদেশি শক্তির লোভাতুর দৃষ্টি পড়ে আর আমাদের জাতীয় কোনো নেতা-নেত্রী বা রাজনৈতিক দল যদি ক্ষমতায় থাকতে বা ক্ষমতায় যাওয়ার জন্য এসব নিয়ে আপোষ করে, যদি জাতির সঙ্গে প্রতারণা করে, তাহলে একদিন এনডিএম এর কর্মীরা মতিঝিলের শাপলা চত্বরে ‘গণআদালত’ গঠন করে আপনাদের বিচার করবে ইনশাআল্লাহ্‌।

অর্থমন্ত্রী লোটাস কামালকে উদ্দেশ্য করে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেছেন, যিনি নিজেকেই সামলাতে পারেন না, তিনি কীভাবে ১৭ কোটি জনগণের বাজেট সামলাবেন? এর প্রতিফলন আমরা দেখতে পাই ৫২তম বাজেটে। যেখানে তিনি নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, মানুষের আয় সংকোচন, ডলার সংকট, ব্যাংকিং খাতে লুটপাট এবং আকাশছোঁয়া খেলাপি ঋণের অবস্থায় জাতির সঙ্গে রং-তামাশা করেছেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন, সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা, বিভাগীয় সম্পাদক মোঃ শাহাদাত হোসেন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক জাবেদুর রহমান প্রমুখ।

ঢাকাটাইমস/২২জুন/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :