সাতকরা দিয়ে গরুর মাংস ভুনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২৩, ১৯:৫৩

সিলেট অঞ্চলে গেলেই দেখা যায় ঐতিহ্যবাহী সাতকরা দিয়ে মাছ, মাংসসহ বিভিন্ন পদের খাবার তৈরি করা হয়। এর মধ্যে সাতকরা দিয়ে মাংস ভুনা বেশ জনপ্রিয়।

রান্নার উপকরণ

এক কেজি গরুর মাংস, একটি সাতকরা টুকরো করে কাটতে হবে। এছাড়া আধা কাপ সয়াবিন তেল, দুই টেবিল চামচ আদা বাটা, দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা, দুই কাপ পেঁয়াজ কুচি, একটি টেবিল চামচ রসুন বাটা, এক চা চামচ জিরা বাটা, এক-দুই চা চামচ হলুদ গুঁড়া, দুই চামচ মরিচ, দুই চা চামচ গরম মশলা গুঁড়া, এক চা চামচ ধনিয়া, কয়েক টুকরো তেজপাতা, দারুচিনি ও লবঙ্গ এবং স্বাদমতো লবণ।

প্রণালী

প্রথমে গরুর মাংসকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরান। এরপর সাতকরাকে ছোট ছোট টুকরো করে ভালোভাবে ধুয়ে নিন। এরপর পাতিলে তেল দিয়ে গরম করে নেন। তারপরে দারুচিনি, লবঙ্গ ও তেজপাতা গরম তেলে কিছুক্ষণ ভাজুন। ভাজা শেষে কুচি পেঁয়াজ দিন। পেঁয়াজ লাল করে ভাজা হলে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, মরিচ, রসুন বাটা, হলুদ, জিরা বাটা, ধনিয়া গুঁড়া ও গরম মশলা গুঁড়া দিয়ে মসলা কষিয়ে নিন অল্প পানি দিয়ে। এবার মসলা সময় নিয়ে কষাতে হবে। এরপর আরো ২০ মিনিট মাংস দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন। তারপর কষানো মাংসতে টুকরো করা সাতকরার দিন। এবার এক কাপ গরম পানি দিয়ে কম আঁচে রান্না করুন আরো ৪০ থেকে ৪৫ মিনিট।

এবার ৪০/৪৫ মিনিট পর দেখে নিন সাতকড়া রান্না করার পর মাংস নরম হয়েছে কি না। তবে তেল যখন উপরে উঠে আসবে তখনই বুঝবেন রান্না হয়ে গেছে।

সিলেটের ঐতিহ্যবাহী সাতকরা দিয়ে গরুর মাংস ভুনা হয়ে গেলে গরম ভাত নইলে পোলাও-এর সঙ্গে পরিবেশন করুন। ফলে পরিবার-পরিজনের কাছ থেকে প্রশংসা কুড়ান।

(ঢাকাটাইমস/৩০জুন/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :