ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় রুশ জেনারেল নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০২৩, ১৩:০০ | প্রকাশিত : ১৩ জুলাই ২০২৩, ০৯:১২

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার একজন সিনিয়র জেনারেল নিহত হয়েছেন বলে রুশ সূত্র জানিয়েছে।

ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলে বার্দিয়ানস্কে রুশ সামরিক কমান্ডারদের আবাসস্থল একটি হোটেলে হামলায় লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ মারা গেছেন বলে জানা গেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেনি। তবে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে রাশিয়ান যুদ্ধ চ্যানেলগুলো এটি ব্যাপকভাবে ঘোষণা করেছে।

টিভি উপস্থাপক ওলগা স্কাবেয়েভা বলেছেন, একেবারে সব মিডিয়া এটি রিপোর্ট করছে।

লেফটেন্যান্ট জেনারেল সোকভ ছিলেন রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার ডেপুটি কমান্ডার। রাষ্ট্রচালিত রসিয়া-১ চ্যানেলের টক শো উপস্থাপিকা স্কাবেয়েভা বলেন, তিনি যুক্তরাজ্যের সরবরাহকৃত স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র দ্বারা নিহত হয়েছেন।

একজন এমপি এবং অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই গুরুলিভ, যিনি মঙ্গলবার ৬০ মিনিটের টক শোতে উপস্থিত ছিলেন, বলেছেন যে জেনারেল যুদ্ধের আগে খারাপভাবে আহত হওয়া সত্ত্বেও ইউক্রেনে ফিরে এসেছিলেন।

তিনি গত সেপ্টেম্বরে অধিকৃত পূর্ব ইউক্রেনের সোয়াতোভ এলাকায় রাশিয়ার ১৪৪তম মোটরাইজড ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ড করার সময় আঘাত পেয়েছিলেন।

টেলিগ্রামে বেশ কয়েকটি রাশিয়ান যুদ্ধ বিষয়ক অ্যাকাউন্টও তার মৃত্যুর খবর দিয়েছে, যার মধ্যে ব্লগার ওয়ারগঞ্জো এবং অর্ধ মিলিয়নেরও বেশি অনুসারী থাকা মিলিটারি ইনফরম্যান্ট চ্যানেল রয়েছে।

স্কো থেকে সরকারি মন্তব্যের অনুপস্থিতিতে সামরিক ব্লগাররা এর আগে রাশিয়ান পক্ষের তথ্যের একটি অন্তর্দৃষ্টিপূর্ণ উৎস প্রমাণ করেছে। বিবিসি স্বাধীনভাবে মৃত্যুর বিষয়টি যাচাই করতে পারেন।

প্রতিবেদনে বলা হয়েছে, তিনি ইউক্রেনের একটি হামলায় ধরা পড়েছিলেন যা আজভ সাগরের উপকূলে জাপোরিঝিয়া শহরের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর বারদিয়ানস্কে রাশিয়ান সামরিক কমান্ডারদের থাকার একটি হোটেল ধ্বংস করেছিল।

বার্দিয়ানস্কের বিভিন্ন অংশের ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, কিন্তু বিস্ফোরণের সঠিক স্থানই দেখায়নি।

বিবিসি ভেরিফাই নিশ্চিত করেছে যে একটি ছবিতে ডুন হোটেলটি অবস্থিত এলাকা থেকে ধোঁয়া উঠছে।

রাশিয়ার স্থানীয় সোশ্যাল মিডিয়া চ্যাটার বলেছে, ১১ জুলাই হামলাটি ঘটেছে।

কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী বলেছেন যে হোটেলটি সমতলে মিশে গেছে।

ইউক্রেন এর আগে বারদিয়ানস্কে রাশিয়ার সামরিক কমান্ডারদের ওপর হামলার দাবি করেছে। তবে প্রাথমিকভাবে কিছু সন্দেহ ছিল যে লেফটেন্যান্ট জেনারেল সোকভ সেখানে ছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি যে তাকে পূর্ব ইউক্রেনের ১৪৪তম মোটরাইজড ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ডার থেকে রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার ডেপুটি কমান্ডার হিসেবে পদোন্নতি দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৩জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :