পরাজয়ের গ্লানি মুছতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা: ফজিলাতুন নেসা ইন্দিরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ আগস্ট ২০২৩, ১৪:৩৮ | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২৩, ১৪:০৯

মুক্তিযুদ্ধে পরাজয়ের গ্লানি মোচন করার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয় বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, ‘জাতির পিতার দুটি স্বপ্ন ছিল। প্রথম স্বপ্ন এদেশের স্বাধীনতা ও দ্বিতীয় স্বপ্ন এদেশের মানুষের মুক্তি। স্বাধীনতা অর্জনের পরপরই বঙ্গবন্ধু অর্থনৈতিক মুক্তি সংগ্রামের ডাক দেন। সবুজ বিপ্লবের কর্মসূচি শুরু করেন। দেশ পুনর্গঠনের কাজ শুরু করেন। তখনই পরাজিত শক্তি স্বাধীনতাবিরোধীরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বিজয়ের আনন্দ ক্ষণস্থায়ী। পরাজয়ের গ্লানি চিরস্থায়ী। তাই মুক্তিযুদ্ধে পরাজয়ের গ্লানি মোচন করার জন্য বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়।’

এর আগে প্রতিমন্ত্রী শিশুদের নিয়ে শিশু একাডেমি প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। আজকের শিশু-কিশোরদের মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে স্মার্ট দেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।’

মহিলা ও শিশু বিষয়ক সচিব নাজমা মোবারেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ বক্তৃতা করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আবেদা আক্তার।

আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান, অতিরিক্ত সচিব মো. ওয়াহিদুজ্জামান, শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন প্রমুখ।

সভাপতির বক্তব্যে সচিব নাজমা মোবারেক বলেন, ‘জাতির পিতা নেতা হিসেবে ছিলেন রাজনৈতিক কর্মীদের জন্য আদর্শ। পিতা হিসেবে ছিলেন জাতির আশ্রয় ও ভরসার স্থল। অভাবী ও দুখী মানুষের ভরসার প্রতীক। ঘাতকেরা নির্মমভাবে সপরিবারে জাতির পিতাকে হত্যাকে করেছে কিন্তু তিনি এদেশের সব মানুষের অন্তঃস্থলে চিরকাল বেঁচে থাকবেন।’

‘দেশ স্বাধীনের সাড়ে তিন বছরের মধ্যে জাতির পিতা দেশের উন্নয়নে ব্যাপক কার্যক্রম শুরু করেন। যার ধারাবাহিকতা এখনো চলমান’ বলেন তিনি।

অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/পিআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

রাজপথে তারুণ্যের বিপ্লবে ফ্যাসিবাদের পতন ঘটাতে হবে: নুর

বিএনপি-জামায়াত দেশের রাষ্ট্রীয় ব্যবস্থা ধ্বংসের ষড়যন্ত্র করছে: নাছিম

১৪ দলের বৈঠকে নেতাদের ক্ষোভ, শেখ হাসিনা বললেন ঐক্যবদ্ধ থাকতে হবে

আজিজ-বেনজীরের দুর্নীতির দায় সরকার এড়াতে পারে না: দুদু

সাবেক সংসদ সদস্য মানু মজুমদারের মরদেহে আ.লীগের শ্রদ্ধা

ব্যক্তি যতই প্রভাবশালী হোক অপরাধ করলে শাস্তি পেতে হবে: ওবায়দুল কাদের

আওয়ামী শাসকগোষ্ঠী বেসামাল হয়ে উঠেছে: মির্জা ফখরুল

ইরান দূতাবাসে সংরক্ষিত শোক বইতে জামায়াতের স্বাক্ষর

সরকারের সামগ্রিক আয়-ব্যয় ভারসাম্যহীন হয়ে পড়েছে: খেলাফত মজলিস

গণতন্ত্র হত্যার বিরুদ্ধে বাংলাদেশের মানুষ সামাজিকভাবে প্রস্তুতি নিচ্ছে: ১২ দলীয় জোট

এই বিভাগের সব খবর

শিরোনাম :