বগুড়ায় হুদহুদ পাখি উদ্ধার

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০২৩, ১৭:৪৬

বগুড়ার শেরপুরে বিরল প্রজাতির একটি হুদহুদ পাখি উদ্ধার করেছে স্থানীয়রা।

বুধবার দুপুরের পর উপজেলার সীমাবাড়ী ইউনিয়নের কালিয়াকৈর গ্রামের ফসলি থেকে পাখিটি উদ্ধার করা হয়। পাখিটি ওই মাঠে অসুস্থ অবস্থায় খুড়িয়ে খুড়িয়ে হাঁটছিল।

জানা গেছে, আব্দুল কাদের শেখ নামের এক ব্যক্তি পাখিটিকে খুড়িয়ে চলতে দেখে তার কাছে যায়। পাখিটি তাকে দেখে উড়তে চেষ্টা করেও পারছিল না। পরে পাখিটিকে ধরেন তিনি। এরপর জীববৈচিত্র ও প্রকৃতি সংরক্ষণ নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী বেসরকারি সংগঠন স্বাধীন জীবনের কর্মীদের খবর দেন। খবর পেয়ে সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিমসহ তার সংগঠনের কর্মীরা ঘটনাস্থলে পাখিটিকে হেফাজতে নেন।

পাখিটি সম্পর্কে বিভিন্ন মাধ্যমে বলা হয়েছে, হুদহুদ পাখি বসবাসের জন্য মরুভূমি-লাগোয়া এলাকা পছন্দ করে। তবে নির্জন নদীর পাড়, আবাদি ও পতিত জমি, খোলা শুকনো মাঠেও বেশ বিচরণ তাদের। হুদহুদ পাখি আকারে ছোট হয়। সর্বোচ্চ ২৫ থেকে ৩২ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। উত্তেজিত হলে ঝুঁটি প্রসারিত করে তারা। বিভিন্ন ফল ছাড়াও কাস্তের মতো বাঁকা কালচে ঠোঁঠ মাঠের গর্তে ঢুকিয়ে় পোকামাকড় বের করে খায়। তাই ক্ষতিকর পোকামাকড় খেয়ে ফেলে বলে ফসলের জন্য উপকারী পাখি মনে করা হয় হুদহুদকে। এই পাখির প্রজনন মৌসুম মার্চ থেকে জুন। বাসা বানিয়ে ডিম দেয়় ৪-৫টি। স্ত্রী পাখির ডিমে ১৮-২০ দিন তা দিযে বাচ্চা ফোটায় বলে বিভিন্ন গ্রন্থে পাওয়া যায়।

স্বাধীন জীবনের নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাছিম জানান, তারা পর্যবেক্ষণ করে বুঝতে পারেন, জমিতে কীটনাশক প্রয়োগের প্রভাবে ঐতিহাসিক এই পাখিটি ভীষণ দুর্বল হয়ে পড়ায় এমন অবস্থা হয়েছে। উদ্ধারের পর পাখিটিকে সেবা শুশ্রুষা দেওয়া হচ্ছে। সুস্থ ও স্বাভাবিক হলে পাখিটিকে অবমুক্ত করা হবে।

নাছিম বলেন, পরিযায়ী হুদহুদ পাখিটি নবী সোলায়মানের (আ.) সংবাদ সংগ্রহের মাধ্যম হিসেবে পবিত্র কোরআনের সুরা নামলে উল্লেখ রয়েছে। আরব দেশগুলোতে এই পাখি হুদহুদ নামে পরিচিত।

(ঢাকাটাইমস/১২ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :