‘নির্বাচন পর্যবেক্ষণে ছোট এক্সপার্ট গ্রুপ পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২৩, ১৭:৪৮

নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছোট আকারের এক্সপার্ট গ্রুপকে পাঠাবে। আওয়ামী লীগকে ইইউ প্রতিনিধি দল একথা জানিয়েছে।

রবিবার রাজধানীর গুলশানে বাংলাদেশে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১১টা থেকে শুরু হয়ে প্রায় দেড়ঘণ্টা এ বৈঠক চলে। বৈঠকে ইইউ রাষ্ট্রদূতসহ ইইউভুক্ত ১০টি দেশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগেরর পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান। এছাড়া উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, কার্যনির্বাহী সদস্য তারানা হালিম, নির্মল চ্যাটার্জী, আন্তর্জাতিক উপকমিটির সদস্য সোহরাব হোসেন, তারিক হাসান সমী, খালেদ মাসুদ আহমেদ।

বৈঠক শেষে মুহাম্মদ ফারুক খান সাংবাদিকদের বলেন, ইইউ বলছে তারা একটা ছোট আকারের এক্সপার্ট গ্রুপকে নির্বাচন পর্যবেক্ষণ করার জন্য পাঠাবে। এছাড়া আওয়ামী লীগের নির্বাচনি অবস্থা এবং নির্বাচন নিয়ে কোন দিকে অগ্রসর হচ্চে তা জানতে চেয়েছে।

আওয়ামী লীগের পক্ষে থেকে বলা হয়েছে, দেশের সংবিধান অনুযায়ী কিছু দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার গঠন করা হবে। নির্বাচন কমিশন (ইসি) তাদের তফসিল ঘোষণা করবে। আওয়ামী লীগ সিডিউল অনুযায়ী নির্বাচন করব।

তিনি বলেন, ইইউ ও আওয়ামী লীগের আলোচনা মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায়। আমরা সেই সুষ্ঠু নির্বাচন করতে চাচ্ছি।

আওয়ামী লীগের এই নেতা বলেন, বিএনপি দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে আগামী নির্বাচনে আসবে বলে আমরা আশা করছি। তবে তাদের সঙ্গে সংলাপের বিষয়ে কোনো আলোচনা হয়নি। আওয়ামী লীগ নির্বাচনের ইশতেহার কি রকম হবে। তাদেরকে ব্যাখ্যা করে বলেছি যে আমাদের নির্বাচনি ইশতেহারে দুটি দিক থাকবে। প্রথম অংশে থাকবে গত নির্বাচনে ইশতেহারে যে কমিটমেন্ট ছিল, তার কতটুকু বাস্তাবায়ন করেছি সেটা। আগামী পাঁচ বছর আমরা কি করতে চাই সেটা ইশতেহার থাকবে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/জেএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :