১১৯ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ নভেম্বর ২০২৩, ১৭:৩৭ | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২৩, ১৭:৩৫

সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে অজি বোলারদের বোলিং তোপে ১১৯ রানেই ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়েছে দক্ষিণ আফ্রিকা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে আজও ব্যর্থ দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা। গ্রুপ পর্বে ৭ ম্যাচ খেলে রান করেছেন ৩৫। গ্রুপ পর্বের আজ তিনি সেমিফাইনালেও ব্যর্থ। অজিদের বিপক্ষে ৪ করে শূন্য রান করে মিচেল স্টার্কের শিকার হয়ে ফিরে গেলেন সাজঘরে। তার বিদায়ে ১ রানেই প্রথম উইকেট হারায় প্রোটিয়ারা।

টেম্বা বাভুমার পর ফিরে যান গ্রুপপর্বে সর্বোচ্চ সেঞ্চুরি করা কুইন্টন ডি কক। ১৪ বলে মাত্র ৩ রান করে জশ হ্যাজেলউডের বলে মিড অনে প্যাট কামিন্সের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

৮ রানে দুই উইকেট যাওয়ার পর জুটি গড়েন রাসি ফন ডার ডুসেন ও এইডেন মার্করাম। কিন্তু তারাও ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশদূর নিয়ে যেতে।দলীয় ২২ রানে মিচেল স্টার্কের দ্বিতীয় শিকার হয়ে ফিরে যান এইডেন মার্করাম। তার বিদায়ে ১৪ রানেই ভেঙে যায় এই জুটি।

এইডেন মার্করামের বিদায়ের পরের ওভারেই ফিরে যান রাসি ফন ডার ডুসেনও। জশ হ্যাজেলউডের শিকার হয়ে ফিরে যান তিনি। তার বিাদয়ে মাত্র ২৪ রানেই ৪ উইকেট হারিয়ে বিপাকে প্রোটিয়ারা।

২৪ রানে ৪ উইকেট যাওযার পর জুটি গড়েন ডেভিড মিলার ও হেইনরিখ ক্লাসেন। এই জুটিতে ভর করে ১৪ ওভারে ৪৪ রান করে দক্ষিণ আফ্রিকা। তারপরেই হানা দেয় বৃষ্টি। বৃষ্টির কারণে বন্ধ থাকে খেলা।

আধা ঘণ্টারও বেশি সময় পর কোরো ওভার না কমিয়ে আবারও শুরু হয় খেলা। ডেভিড মিলারও হেইনরিখ ক্লাসেনের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলো প্রোটিয়ারা।

আর তখনই আঘাত হানেন ট্রাভিস হেড। ট্রাভিস হেডের বলে বোল্ড হয়ে ফিরে যান হেইনরিখ ক্লাসেন। অর্ধশতকের দ্বারপ্রান্তে থাকা হেইনরিখ ক্লাসেন ৪৮ বলে ৪৭ রান করে ফিরে যান সাজঘরে।

তার বিদায়ের পরের বলেই এলবিডব্লিউয়ের শিকার হয়ে ফিরে যান মার্কো ইয়ানসেন।তার বিদায়ে ১১৯ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে প্রোটিয়ারা।

ইডেন গার্ডেন্সের উইকেটে স্পিনাররা বেশি সুবিধা পেয়ে থাকেন। তাই আজ দুই পেসার কাগিসো রাবাদা ও কোয়েতজির সঙ্গে দুই স্পিনার কেশভ মহারাজ ও তাবরেইজ শামসিকে নিয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা। দল থেকে বাদ পড়েছেন লুঙ্গি এনগিডি। তৃতীয় পেসার হিসেবে থাকছেন অলরাউন্ডার মার্কো ইয়ানসেন। অস্ট্রেলিয়া দলে ফিরেছেন গ্লেন ম্যাক্সওয়েল। তাকে জায়গা করে দিতে বাদ পড়েছেন মার্কাস স্টোয়নিস।

দক্ষিণ আফ্রিকার একাদশ: টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটকিপার), রাসি ফন ডার ডুসেন, এইডেন মার্করাম, হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, মার্কো ইয়ানসেন, কেশভ মহারাজ, গেরাল্ড কোয়েতজে, কাগিসো রাবাদা, তাবরেইজ শামসি।

অস্ট্রেলিয়া একাদশ: ট্রাভিস হেড, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, জশ ইংলিশ (উইকেটকিপার), প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।

(ঢাকাটাইমস/১৬ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :