শ্যামবাজারে পেঁয়াজের কৃত্রিম সংকট 

আমিরুল ইসলাম, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ ডিসেম্বর ২০২৩, ২১:৩২

রাজধানীর পুরান ঢাকার শ্যামবাজারে পাইকারি পেঁয়াজের আড়ত থেকে পেঁয়াজ বিক্রি কমিয়ে কৃত্রিম সংকট তৈরির অভিযোগ উঠেছে। রবিবার সন্ধ্যায় শ্যামবাজারে সরেজমিন ঘুরে দেখা যায়, পেঁয়াজের আড়ত থেকে অন্যদিনের তুলনায় পেঁয়াজ বিক্রি করা হচ্ছে চার ভাগের এক ভাগ, যা সংকট তৈরি করতে ভূমিকা রাখছে।

পাইকারি আড়তে ভারতীয় পেঁয়াজ কেজি ১৭০ থেকে ১৮০ টাকা আর দেশি পেঁয়াজ ১৩০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে।

ভারত সরকার নিজের দেশে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আগামী মার্চ পর্যন্ত বাড়িয়েছে, এমন খবর আসার পর থেকেই এই পণ্যের দাম বাড়াতে শুরু করেন ব্যবসায়ীরা। শনিবার কেজিতে ২০ থেকে ৪০ টাকা দাম বাড়ার পর রবিবার সকাল থেকে পেঁয়াজের বাজার রীতিমতো ‘উত্তপ্ত’ হয়ে উঠেছে।

শ্যামবাজারের ফরাশগঞ্জের আনোয়ার বাণিজ্যালয় জানায়, পেঁয়াজের বাজার ঠিক নেই। আজ দেশি পেঁয়াজ ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর ভারতীয় পেঁয়াজ ১৮০টাকা দরে।

শ্যামবাজার পাইকারি আড়তগুলোর পাশেই ফরাশগঞ্জ নদীর পাড় ও লক্ষ্মীবাজারসহ আশেপাশের খুচরা দোকানিরা ভারতীয় পেঁয়াজ বিক্রি করছে ১৯০ থেকে ২২০ টাকা কেজি দরে।

খুচরা ক্রেতাদের অভিযোগ, অজুহাত দেখিয়ে কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে পেঁয়াজের বাজারে অস্থিরতা তৈরি করেছেন। তাই জোরালোভাবেই বাজার তদারকির মাধ্যমে তা নিয়ন্ত্রণ করা উচিত সরকারি সংস্থাগুলোর।

শ্যামবাজারে শনিবার সকাল থেকেই পেঁয়াজ বিক্রি হচ্ছিল ১৮০ টাকা কেজি দরে। দুপুরে সেখানে অভিযান শুরু করে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সরেজমিনে গিয়ে দেখা যায়, একজন ক্রেতা এক ঘণ্টা আগে ৬ বস্তা পেঁয়াজ কেনেন ৫৩ হাজার ১৬০ টাকায়। এই ক্রেতা অভিযানের পর ফেরত পান ২১ হাজার ৯৭৫ টাকা। অর্থাৎ কেজিপ্রতি দাম কমে ৭৫ টাকা করে।

তবে ভিন্ন চিত্র দেখা গেছে কয়েক ঘণ্টা পর। ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তরা বাজার ছাড়লেই বিশৃঙ্খলা দেখা দেয় শ্যামবাজারে। পাইকারি ব্যবসায়ীরা ফের পেঁয়াজের দাম হাঁকাতে থাকেন ১৮০ টাকা কেজি দরে। আবার কয়েকটি দোকানে দেখা গেছে ভিন্ন চিত্র। তাদের দোকানে পর্যাপ্ত পেঁয়াজ মজুত থাকলেও তারা ক্রেতাদের কাছে বিক্রি করছেন না। ক্রেতাদের তারা বলছেন পেঁয়াজ নেই।

আগস্টে পেঁয়াজ রপ্তানিতে ভারতীয় শুল্ক আরোপের খবরে বাজারে পেঁয়াজের দাম ঠেকে ১০০ টাকায়। ৪০ শতাংশ শুল্ক আরোপ করার চার মাস পর এবার ভারত শুক্রবার পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে। ভারতের রপ্তানি বন্ধের ঘোষণায় বাংলাদেশের বাজারে এক রাতের ব্যবধানে ২০০ টাকায় পৌঁছে পেঁয়াজের দাম।

(ঢাকাটাইমস/১০ডিসেম্বর/টিআই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :