১০ জানুয়ারি পর্যন্ত সব বেসরকারি হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ২৩:৩২ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০২৪, ২৩:২৭

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় ভোটের আগে ও পরে সারাদেশে সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে সরকার। এ সময়ে স্বাস্থ্যসেবা চালু রাখার পাশাপাশি যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে স্বাস্থ্যসেবা দেওয়া এসব প্রতিষ্ঠানকে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মঈনুল আহসানের সই করা এক বিজ্ঞপ্তিতে শুক্রবার (৫ জানুয়ারি) এ নির্দেশনা দেওয়া হয়েছে। শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয় বলে চিঠিতে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এবং এরপর যে কোনো ধরনের জরুরি পরিস্থিতি মোকাবিলায় ৬ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালকে সার্বক্ষণিক প্রস্তুত থাকতে হবে। যে কোনো রোগীকে সরকারি হাসপাতালে রেফার করার ক্ষেত্রে রোগীকে অবশ্যই প্রাথমিক চিকিৎসা দিয়ে, সংশ্লিষ্ট হাসপাতালে যোগাযোগ করে অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাঠাতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিকসমূহের পরিচালক আবু হোসেন মঈনুল আহসান বলেন, সরকারি হাসপাতালগুলোর পক্ষে সব এলাকায় রোগীর সেবা দেওয়া সম্ভব হয় না। আর নির্বাচনে অনেক মানুষ এলাকায় যাচ্ছেন, এসব চিন্তা করেই এ নির্দেশনা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এই কর্মকর্তা জানান, রোগীকে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তরের ক্ষেত্রে আমরা জোর দিয়েছি। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে পাঠানোর আগে যেন ভালোভাবে রোগীকে দেখা হয়, এ বিষয়টিও সবাইকে জানানো হয়েছে। এছাড়া স্থানান্তরের সময় রোগীকে কোথায় পাঠানো হচ্ছে, সে সম্পর্কে সঠিকভাবে নির্দেশনা দেওয়ার জন্যও বলা হয়েছে।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :