দক্ষিণ কোরিয়ায় কুকুরের মাংস বিক্রি বন্ধে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০২৪, ১৪:৫৯

২০২৭ সালের মধ্যে মাংসের জন্য কুকুর জবাই এবং বিক্রি বন্ধ করার লক্ষ্যে দক্ষিণ কোরিয়া একটি নতুন আইন পাস করেছে। এই আইনের লক্ষ্য কুকুরের মাংস খাওয়ার শতাব্দী প্রাচীন প্রথার অবসান ঘটানো।

গত কয়েক দশক ধরে ডিনারের কুকুরের মাংস পছন্দের বাইরে চলে গেছে। বিশেষ করে তরুণরা এটা পরিহার করে।

নতুন আইনের অধীনে কুকুরের মাংস বিতরণ বা বিক্রির পাশাপাশি খাওয়ার জন্য পালন বা জবাই করা নিষিদ্ধ হবে। যারা দোষী সাব্যস্ত হবেন তাদের জেলে পাঠানো হতে পারে।

কসাইরা কুকুর জবাই করলে তিন বছরের কারাদণ্ডের সম্মুখীন হতে পারে। এছাড়া মাংসের জন্য কুকুর পালন বা কুকুরের মাংস বিক্রির জন্য সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড হতে পারে। তবে কুকুরের মাংস খাওয়া বেআইনি হবে না।

নতুন আইনটি তিন বছরের মধ্যে কার্যকর হবে, কৃষক এবং রেস্তোঁরা মালিকদের কর্মসংস্থান এবং আয়ের বিকল্প উত্স খুঁজে পেতে সময় দেবে। স্থানীয় কর্তৃপক্ষের কাছে তাদের ব্যবসা ফেজ আউট করার জন্য একটি পরিকল্পনা জমা দিতে হবে।

সরকার কুকুরের মাংস চাষি, কসাই এবং রেস্তোরাঁর মালিকদের সম্পূর্ণ সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে, যাদের ব্যবসা বন্ধ করতে বাধ্য করা হবে।

সরকারি পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়ায় ২০২৩ সালে প্রায় ১৬হাজার কুকুরের মাংসের রেস্তোরাঁ এবং ১১৫০টি কুকুরের খামার ছিল।

কুকুরের মাংসের স্টু, যাকে ‘বোশিনটাং’ বলা হয়, কিছু বয়স্ক দক্ষিণ কোরিয়ানদের মধ্যে উপাদেয় হিসেবে বিবেচিত হয়, তবে মাংসটি আর তরুণদের কাছে জনপ্রিয় নয়। সূত্র বিবিসি। (ঢাকাটাইমস/৯জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :