যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৯

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৪, ১৪:৫৯

এক সপ্তাহ ধরে তীব্র শীতকালীন ঝড় ও ঠান্ডা আবহাওয়ায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। টানা তুষারঝড়ে দেশটির ১০টি রাজ্য কার্যত অচল হয়ে পড়েছে, বিশাল এলাকাজুড়ে বিদ্যুৎহীন অবস্থায় রয়েছেন হাজার হাজার মানুষ। এই পরিস্থিতিতে গত এক সপ্তাহের বেশি সময় ধরে ঠান্ডা আবহাওয়ায় দেশটিতে কমপক্ষে ৮৯ জন মারা গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত রিপোর্ট করা ৮৯ জনের মধ্যে বেশিরভাগই আবহাওয়া-সংক্রান্ত পরিস্থিতি যেমন- রাস্তার বরফের স্তূপের কারণে গাড়ি দুর্ঘটনা এবং কাছাকাছি হিমাঙ্কের নিচে তাপমাত্রায় হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে শুধু টেনেসিতেই কমপক্ষে ২৫ জন এবং ওরেগনে ১৬ জনের মৃত্যু হয়েছে। এই দুটি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি রয়েছে।

টেনেসি এবং ওরেগন ছাড়াও ইলিনয়স, পেনসিলভানিয়া, মিসিসিপি, ওয়াশিংটন, কেনটাকি, উইসকনসিন, নিউইয়র্ক, নিউ জার্সি এবং অন্যান্য স্থানে প্রাণহানির খবর পাওয়া গেছে।

গত বুধবার ওরেগনের পোর্টল্যান্ডে শক্তিশালী বাতাসের কারণে একটি গাড়ি ওপর বিদ্যুতের লাইন ভেঙে পড়ে তিনজন বিদ্যুতায়িত হয়ে মারা যায়। তবে গাড়িতে থাকা একটি শিশু ওই ঘটনায় বেঁচে যায়।

এছাড়া কেনটাকিতে পাঁচটি গাড়ি দুর্ঘটনায় একজনের মৃত্যু এবং ইলিনয়ে চারজন নিহত হওয়াসহ অন্যান্য মৃত্যুর ঘটনা তদন্তাধীন রয়েছে।

অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, সিয়াটলে মাত্র চার দিনের মধ্যে পাঁচজন মারা গেছে। যাদের বেশিরভাগই গৃহহীন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মেমফিস ও টেনেসির বাসিন্দাদের পানি ফুটিয়ে নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। তীব্র ঠান্ডার কারণে মেম্ফিসের পানির অনেক পাইপ ভেঙে গেছে। যার কারণে সেখানে পানির চাপ পড়েছে।

রাজ্যটির ইউটিলিটি কর্তৃপক্ষ তাদের ৪ লাখ গ্রাহকের সবাইকে পানি ফুটিয়ে পান করার আহ্বান জানিয়েছে। এমনকি দাঁত ব্রাশের জন্য ফোটানো পানি ব্যবহারের পরামর্শ দিয়েছে তারা। পানি ফোটানো সম্ভব না হলে, বোতলজাত পানি ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে। আর নিউইয়র্ক শহরের বাসিন্দাদের সতর্ক করে জানানো হয়েছে, এই সপ্তাহান্তে রাস্তাগুলো বিপজ্জনক বরফে ঢেকে যেতে পারে।

অন্যদিকে রোববার বিকেল পর্যন্ত ওরেগনের প্রায় ১০ হাজার, উত্তর ক্যারোলিনায় ৮ হাজার, ক্যালিফোর্নিয়ায় ৭ হাজার এবং কেনটাকিতে ৪ হাজার ৩০০ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় ছিলেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, আগামী সপ্তাহের আগে এ পরিস্থিতির উন্নতি হওয়ার কোনো সম্ভাবনা নেই।

এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের প্রায় প্রতিটি রাজ্যে আবহাওয়ার সতর্কতা জারি করেছে এনডব্লিউএস। ৭০ মিলিয়নেরও বেশি মানুষ শীতকালীন আবহাওয়ার সতর্কতার আওতায় রয়েছে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলের সঙ্গে কলম্বিয়ার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা

যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, ‘ভয়াবহ’ সহিংসতা

রুশ ক্ষেপণাস্ত্রে ধ্বংস হলো ইউক্রেনের বিখ্যাত ‘হ্যারি পটার ক্যাসেল’

৬ অলরাউন্ডার নিয়ে আফগানিস্তানের বিশ্বকাপ দল

রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ

চাঁদে স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান

চীনে মহাসড়ক ধসে অন্তত ১৯ জন নিহত

পশ্চিম তীরে ইসরায়েলি বসতি স্থাপনের কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠন কঠিন হয়ে গেছে: ক্যামেরন

কলম্বিয়ার সেনাবাহিনীর লাখ লাখ বুলেট, মিসাইল চুরি 

যৌন নিপীড়নের ৩ হাজার ভিডিও ফাঁস: কে এই প্রাজ্জ্বল রেভান্না?

এই বিভাগের সব খবর

শিরোনাম :