সুনামগঞ্জে ৩ হাজার গাছ কাটার উদ্যোগ নিয়েছে বন বিভাগ, প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২৪, ২৩:১২

সুনামগঞ্জ সদর উপজেলার টুকের বাজার থেকে জামালগঞ্জ সড়কের ১৯ কিলোমিটার এলাকায় সামাজিক বনায়ন নীতিমালার দোহায় দিয়ে প্রায় তিন হাজার গাছ কাটার দরপত্র আহ্বান করার প্রতিবাদে মানববন্ধন করেছে সচেতন মহল।

রবিবার বিকাল ৩টায় সুনামগঞ্জ-জামালগঞ্জ সড়কের টুকের বাজার এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এতে সর্বস্তরের জনগণ অংশ গ্রহণ করেন।

কাটার কার্যক্রম স্থগিত করা না হলে বৃহত্তর আন্দোলনে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে মানববন্ধনে।

মানববন্ধনে বক্তারা বলেন,সুনামগঞ্জ-জামালগঞ্জ সড়কের দুই পাশে সারি সারি সবুজে মোড়ানো ১৫ থেকে ২০ বছর বয়সী ফলজ গাছসহ নানা প্রজাতির গাছ রয়েছে। গাছ গুলো পথচারীসহ পাখিদের আশ্রয়স্থল। সম্প্রতি ঐসব গাছগুলোতে লাল কালিতে নম্বর দেয়া হয়েছে আর গাছ কাটার প্রস্তুতিও চলছে। ইতোমধ্যে গাছ বিক্রির জন্য দরপত্র আহ্বান করেছে বন বিভাগ। সওজের আওতাধীন সড়কটি ২০২২ সালের বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। গত বছরের জুনে সড়কটি সংস্কার হয়। তখন সওজের পক্ষ থেকে সড়ক সংস্কারের সময় যে সব গাছের গুড়ি ক্ষতিগ্রস্ত হয়, সেগুলোর বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বন বিভাগকে চিঠি দেওয়া হয়। ওই গাছগুলো সামাজিক বনায়ন কর্মসূচির মাধ্যমে রোপণ করা হয়েছিল। স্থানীয় লোকজন গাছের পরিচর্যা করেন। এখন মেয়াদ পূর্ণ হওয়ায় গাছ কাটার উদ্যোগ নেওয়া হচ্ছে।

সামাজিক বনায়ন বিধিমালা ২০০৪ অনুযায়ী, গাছ বিক্রির টাকা উপকারভোগী ৫৫ভাগ, বন অধিদপ্তর ১০ভাগ,ভূমির মালিক হিসেবে সওজ ২০ ভাগ এবং ইউনিয়ন পরিষদ (ইউপি) ৫ ভাগ পাবে। বাকি ১০ভাগ টাকা দিয়ে আবার বনায়ন করা হবে।

সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক খলিল রহমান বলেন, একটি গাছও যেন কাটা না হয়। বন বিভাগের কিছু অতি উৎসাহী কর্মকর্তার যোগসাজশে বৃক্ষ নিধন কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি ইয়াকুব বখত বলেন,গাছগুলো না কেটে সামাজিক বনায়নের মাধ্যমে যারা উপকারভোগী তাদের বিকল্প উপায়ে টাকা পরিশোধ করা হোক।

সুনামগঞ্জ বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মাহমুদুল হক খান জানান, সামাজিক বনায়ন বিধি ২০০৪ অনুযায়ী জামালগঞ্জ সড়কে উপকারভোগীদের সম্পৃক্ত করে সামাজিক বনায়ন করা হয়। গাছগুলো যখন মেয়াদ উত্তীর্ণ হবে তখন গাছগুলো কেটে উপকারভোগীদের মধ্যে টাকা বিতরণ করতে হবে। তাই এখন গাছগুলো মেয়াদ উত্তীর্ণ হওয়ায় আমরা প্রায় ৩ হাজার গাছ কাটার উদ্যোগ নিয়েছি। ইতিমধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। তবে এখনো কার্যাদেশ দেওয়া হয়নি।

(ঢাকাটাইমস/৩১মার্চ/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :