আমিরাতে নিষিদ্ধ উসমান খানকে জাতীয় দলে নিচ্ছে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ এপ্রিল ২০২৪, ১৭:৫৮ | প্রকাশিত : ০৮ এপ্রিল ২০২৪, ১৬:৫৯

উসমান খান মূলত পাকিস্তানেরই ক্রিকেটার। নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ সীমিত দেখে পাড়ি জমান সংযুক্ত আরব আমিরাতে। নাগরিকত্ব নিয়ে সেখানার ক্রিকেটের মূল স্রোতেও ঢুকে পড়েছিলেন তিনি। তবে পিএসএল শেষে পাকিস্তান ক্রিকেটারদের সঙ্গে অনুশীলন শুরু করায় ক্ষুব্ধ হয়ে গত সপ্তাহে আরব আমিরাত ক্রিকেট বোর্ড তাদের দেশের সব ধরনের ক্রিকেটীয় ইভেন্টে উসমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করার ঘোষণা দেয়।

এরই মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নকভি আজ পরিষ্কার করে দিয়েছেন উসমান খানের বিষয়টা। তিনি সরাসরি বলে দিয়েছেন, নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে উসমান খান পাকিস্তানের হয়ে খেলার উপযুক্ত হবেন। পাকিস্তানের যে দল গঠন করা হবে, সে দলে যুক্ত করার জন্য নির্বাচকরা তাকে বিবেচনায় নিতে পারবেন। এ নিয়ে তার সামনে কোনো বাধা থাকবে না।

পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক পরিচালিত দেশটির ক্রিকেটারদের যে ট্রেনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়, সেখানে অংশ নেয়া ২৯ ক্রিকেটারের একজন ছিলেন উসমান খান।

আরব আমিরাত কর্তৃক ৫ বছরের জন্য নিষিদ্ধ হলেও পিসিবি চেয়ারম্যান নিশ্চিত করেছেন, পাকিস্তানের খেলার যোগ্যতা রয়েছে উসমান খানের। তিনি বলেন, ‘উসমান খান পাকিস্তানের হয়ে খেলার জন্য যোগ্য এবং সে এই দলের হয়েই খেলবে।’

পিএসএলে মুলতান সুলতান্সের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করার পরই করাচিতে জন্ম নেয়া উসমান খানের পাকিস্তানের হয়ে খেলার আলোচনা উঠে আসে। এর আগে তিনি আরব আমিরাতের ক্রিকেটার হিসেবেই বিবেচিত হচ্ছিলেন। বিশেষ করে আরব আমিরাত ক্রিকেট বোর্ডকে কথা দিয়েছিলেন, তিনি তাদের দেশের হয়েই খেলবেন। কিন্তু পাকিস্তানের হয়ে খেলার সুযোগ পাওয়ার পর আর আরব আমিরাতের হয়ে খেলার চিন্তাই বাদ দিয়ে দিলেন।

এর ফলে ইসিবি চুক্তি ভঙ্গের দায়ে উসমান খানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে। যে নিষেধাজ্ঞার আওতায় উসমান খান টি-টেন লিগ, আইএল টি-২০ কিংবা দেশটির আর কোনো ক্রিকেটীয় ইভেন্টে অংশ নিতে পারবেন না। এ নিয়ে যে বিবৃতি দিয়েছে আরব আমিরাত।

সেখানে বলা হয়েছে, ‘আরব আমিরাত ক্রিকেট বোর্ডের কাছে উসমান খান নিজেকে ভুলভাবে উপস্থাপন করেছে। আরব আমিরাতের হয়ে খেলার ভুয়া ইচ্ছার কথা জানিয়েছিলো আমাদেরকে। সে মূলতঃ এসব বলে আমাদের কাছ থেকে সুযোগ গ্রহণ করেছে এবং সুযোগ-সুবিধাগুলো ব্যবহার করেছে। তবুও সে বাইরের সুবিধাগুলো গ্রহণ করতে শুরু করেছে। এর অর্থ, সে আসলে ইসিবির হয়ে খেলতে রাজি নয় এবং অন্য দেশের হয়ে খেলার যে যোগ্যতা অর্জন করতে হয়, সেটাও অর্জন করতে ব্যর্থ হয়েছে।’ (ঢাকাটাইমস/৮এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :