তেজগাঁও ট্রাকস্ট্যান্ড দখলের পাঁয়তারা রুখতে প্যানেল মেয়রের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৭, ২২:৪৯

তেজগাঁও সাতরাস্তা এলাকার সড়কগুলো ট্রাক ও কাভার্ডভ্যানে পুনরায় দখলের পাঁয়তারা বন্ধের লক্ষে ট্রাক মালিক সমিতির সঙ্গে বৈঠক করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ওসমান গণি।

সোমবার দুপুরে ডিএনসিসিতে তেজগাঁও সাতরাস্তা এলাকায় ট্রাক ও কাভার্ডভ্যানমুক্ত রাখার ব্যাপারে বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির নেতারা অঙ্গীকার করেছেন।

সম্প্রতি বিভিন্ন পত্রপত্রিকা ও টিভি চ্যানেলে তেজগাঁও সাতরাস্তা এলাকায় রাস্তার দুই পাশে ট্রাক ও কাভার্ডভ্যান রেখে পুনরায় দখলের পাঁয়তারা করছে বলে খবর প্রকাশ হয়। এর ওপর ভিত্তি করে এই বৈঠকের আয়োজন করা হয়।

প্যানেল মেয়র বলেন, 'মেয়র আনিসুল হকের অক্লান্ত পরিশ্রমের ফলে আমরা তেজগাঁও ট্রাকস্ট্যান্ড উদ্ধার করতে পেরেছি। এখানে ঝুঁকি ছিল। তাঁর অর্জন আমরা হাতছাড়া করতে পারি না।'

বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতির কাছে রাখা মেয়র আনিসুল হকের সব অঙ্গীকার পূরণে কাজ করবেন বলে জানান প্যানেল মেয়র।

গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবারে যুক্তরাজ্যে যান মেয়র আনিসুল হক। ১৪ আগস্ট তার দেশে ফেরার কথা ছিল। কিন্তু ১৩ আগস্ট ‘সেরিব্রাল ভাসকুলাইটিসে’ মস্তিষ্কের রক্তনালির প্রদাহে আক্রান্ত হলে তাকে লন্ডনের হাসপাতালে ভর্তি করা হয়। এখনো পর্যন্ত মেয়র আনিসুল হক অচেতন অবস্থায় রয়েছেন। মেয়র আনিসুল হকের অবর্তমানে পুনরায় তেজগাঁও ট্রাকস্ট্যান্ড দখলের পাঁয়তারা চলছে বলে অভিযোগ ওঠে।

বাংলাদেশ ট্রাক কাভার্ড ভ্যান মালিক সমিতির সভাপতি হাজী তোফাজ্জল হোসেন মজুমদার, সিনিয়র সহসভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক রুস্তম আলী খান ও যুগ্ম সাধারণ সম্পাদক হোসেন আহমেদ মজুমদারের দাবি, 'গাড়ির সংখ্যা যে হারে বাড়ছে গাড়ি রাখার জায়গা সে হারে বাড়েনি। যেহেতু তেজগাঁও একটি শিল্পাঞ্চল এবং এখানে অনেক গুদাম রয়েছে তাই রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত এখানে মালামাল উঠানামা হয়ে থাকে। এই সময়ের বাইরে কোনো ট্রাক কাভার্ড ভ্যান থাকে না।

বেশ কয়েক বছর ধরে প্রশাসনের চোখে পর্দা দিয়ে সাতরাস্তা থেকে কারওয়ান বাজার-সংলগ্ন রেললাইন পর্যন্ত প্রায় একশ ফুট প্রস্থের এই সড়কটি অবৈধভাবে ট্রাক ও কাভার্ডভ্যান রেখে দখল করে রাখে ট্রাক মালিক শ্রমিকরা। ২০১৫ সালের শেষের দিকে ডিএনসিসির মেয়র আনিসুল হক ট্রাকমালিক ও শ্রমিকদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেন এবং একাধিকবার ট্রাকস্ট্যান্ডের ভেতরে সব বৈধ স্থাপনা সরিয়ে নিতে সময় বেঁধে দেন। এতেও কাজ না হওয়ায় কঠোর অবস্থানে যান মেয়র। গত বছরের ২৯ নভেম্বর ওই অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গেলে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয় এবং শ্রমিকরা মেয়র আনিসুল হককে সমিতির কক্ষে বেশ কিছুক্ষণ অবরুদ্ধ করে রাখে। এতে মেয়র তার কঠোর অবস্থান পরিবর্তন না করার কারণে, বাধ্য হয়ে ট্রাকমালিকেরা নিজেরাই পরদিন সড়ক থেকে ট্রাক সরিয়ে নেয় এবং ১০ ডিসেম্বর ট্রাকস্ট্যান্ড এলাকায় এক সমাবেশ করে তেজগাঁও এলাকাকে পার্কিংমুক্ত ঘোষণা করেন আনিসুল হক।

বাংলাদেশ ট্রাক কাভার্ড ভ্যান মালিক সমিতির অন্যান্য নেতৃবৃন্দ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও প্রধান সম্পত্তি কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন।

(ঢাকাটামস/১৬অক্টোবর/এএকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :