অ্যাপলের নতুন আইপ্যাড

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০১৭, ১২:২১

পৃথিবীর শীর্ষ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল নতুন একটি আইপ্যাড বাজারে ছেড়েছে। এটি ৯.৭ ইঞ্চির। এতে রেটিনা ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। আইপ্যাডটির মূল্য ৩২৯ ডলার। এর মধ্যে আরেকটি মডেলের দাম ৪৫৯ ডলার।

নতুন আইপ্যাডটি ২০১৪ মডেলের আইপ্যাডের আপগ্রেড ভার্সন। নতুন আইপ্যাডে উন্নত ক্যামেরা, প্রসেসর এবং সর্বশেষ আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

অবমুক্ত হওয়া নতুন আইপ্যাডটি কেনার জন্য ২৪ মার্চ থেকে প্রি-অর্ডার দেয়া যাবে। আগামী সপ্তাহ থেকে এটি গ্রাহকের কাছে পৌঁছে যাবে।

জানা গেছে, ৯.৭ ইঞ্চির আইপ্যাডটি অস্ট্রেলিয়া, কানাডা, চায়না, ফ্রান্স, জামার্নি, হংকং, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড এবং ইউকে তে পাওয়া যাবে। এসব দেশে অ্যাপল একটি স্মার্ট কভারও বিক্রি করবে। যার মূল্য ৩৯ ডলার।

অ্যাপলের আইপ্যাডটি সিলভার, গোল্ড এবং স্পেস গ্রে কালারে পাওয়া যাবে। আইপ্যাডটিতে অ্যালুমিনিয়াম ইউনিবডিতে তৈরি। ডিসপ্লের রেজুলেশন ২০৪৮x১৫৩৬ পিক্সেল। এতে আছে ৬৪ বিটের অ্যাপল এ৯ চিপসেট।

আইপ্যাডটিতে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ব্যবহৃত হয়েছে। এই ক্যামেরায় অটোফোকাস রয়েছে। ক্যামেরার অ্যাপারচার এফ/২.৪। এতে ৫ পি লেন্স রয়েছে। এছাড়াও আছে ১.২ মেগাপিক্সেলের ফেস টাইম এইচডি ক্যামেরা।

কানেকটিভিটি হিসেবে ফোনটিতে আছে ওয়াইফাই, ব্লুটুথ, জিপিএস, গ্লোনাস এবং এলটিই। এর হোম বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে।

ডিভাইসটিতে ৩২.৪ ওয়াট আওয়ারের নন-রিমুভেবল ব্যাটারি আছে। এই ব্যাটারি আইফোনটিতে ১০ ঘণ্টা সচল রাখবে।

(ঢাকাটাইমস/২২মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :