সব হারালেন টুটুল

জহির উদ্দিন মিশু, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ এপ্রিল ২০১৭, ২১:৩৫ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৭, ০৯:২২

বাংলাদেশের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ডিফেন্ডার দেওয়ান শফিউল আরেফিন টুটুল। আশির দশকে যে কজন কৃতী ফুটবলার দেশের মুখ উজ্জ্বল করেছিলেন, তাদের মধ্যে টুটুল একজন। তবে গেল দেড় যুগ ধরে তার পরিচয় ক্রীড়া সংগঠক হিসেবে। যিনি চষে বেড়ান দেশের বিভিন্ন সংগঠনের অন্দরমহল।

১৯৯০ সালের দিকে নিজের বুট জোড়া শোকেসে তুলে টুটুল যোগ দেন আওয়ামী লীগের রাজনীতিতে। দায়িত্ব পান আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদকের। টানা তিনবার এই দায়িত্ব পালনের পর তাকে ছাড়তে হয়েছে ‘প্রিয়’ আসনটা।

গত বছরের ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হয় ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল। সেখানে দলকে ঢেলে সাজানো হয়। রদবদলের ওই মঞ্চে কাটা পড়তে হয় টুটুলকে। হারান যুব ও ক্রীড়া সম্পাদকের পদ। তার চেয়ারে বসেন হারুনুর রশীদ। আবাহনীর সঙ্গে যুক্ত হারুন ১৯৯৬ সালে লক্ষ্মীপুরের রায়পুর আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে এমপি নির্বাচিত হন।

মানিকগঞ্জের নির্বাচনী মাঠে বেশ কয়েকবার দেখা গেলেও দল থেকে মনোনয়ন পাননি এক সময়কার মাঠ কাঁপানো তুখোড় এই ফুটবলার। দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালকের। এছাড়া বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সদস্য, জাতীয় ক্রীড়া পরিষদের সদস্য, ঢাকা কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ও সিলেকশন কমিটির সদস্যপদেও ছিলেন তিনি।

এসব পদ ছাড়াও দেওয়ান শফিউল আরেফিন টুটুল কাজ করেন বিশ্বকাপ ক্রিকেট ২০১১-এর আয়োজক কমিটির সমন্বয়ক ও উদ্বোধনী অনুষ্ঠানের সদস্যসচিব হিসেবে। এশিয়া কাপ ২০১২ বাংলাদেশের আয়োজক কমিটির সদস্যসচিব, আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি শ্রীলংকা-বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড অব ডেলিগেশনস হিসেবেও কাজ করেন।

মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলায় জন্মগ্রহণ করেন টুটুল। ১৯৭৪ সালে ঢাকা লীগে ধানমন্ডি ক্লাবের অধীনে দ্বিতীয় বিভাগে খেলার মাধ্যমে তার ফুটবলজীবন শুরু। প্রথমে আক্রমণ ভাগের ফুটবলার হিসেবে ক্যারিয়ার শুরু করলেও পরে তার প্রশিক্ষক আলী ইমামের পরামর্শে রক্ষণভাগে খেলা শুরু করেন।

১৯৯০ সালে অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত তিনি আবাহনীতেই ছিলেন। ক্রীড়া সংগঠক হিসেবে অসাধারণ ভূমিকার জন্য ২০০৯ সালে জাতীয় ক্রীড়া পুরস্কার পান টুটুল। একইসঙ্গে ঝুলিতে পুরেন বাংলাদেশ ক্রীড়া সাংবাদিক সংস্থা ও যুক্তরাষ্ট্রের ফেন্ডস ক্লাব অব লস এঞ্জেলেসের আজীবন সম্মাননা পদক।

ঢাকাটাইমস/১১এপ্রিল/জেইউএম

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :