নতুন রাজনৈতিক দলের আবেদন চাইছে ইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৭, ২২:২৫

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আগ্রহীদের আবেদন আহ্বান জানাবে নির্বাচন কমিশন (ইসি)। ডিসেম্বরের মধ্যে দলগুলোকে শর্ত মেনে আবেদন করতে হবে বলে জানিয়েছেন ইসি’র ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ হেলালুদ্দীন আহমদ।

বর্তমানে ইসির নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে ৪০টি। শুধু নিবন্ধিত দলগুলোকে নিয়েই নির্বাচন কমিশন কাজ করে। কিছুদিন আগে দলগুলোর সঙ্গে সংলাপও করেছে ইসি।

ইসি থেকে জানানো হয়, নিবন্ধিত দলের প্রার্থীরাই দলীয় প্রতীক ব্যবহার করতে পারবে এবং নিবন্ধিত দলের জোটের প্রার্থী হলে দুই পক্ষের সম্মতিতে প্রতীক ব্যবহারের বিষয়টি রিটার্নিং অফিসার ও ইসিকে অবহিত করার বিধান রয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিশনের তিনটি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়।

শর্তগুলো হলো- ১. দেশ স্বাধীন হওয়ার পর যেকোনো জাতীয় নির্বাচনের আগ্রহী দলটি যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন; ২. যেকোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায়। ৩. দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ [২১টি] প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।

নতুন কোনো দলকে নিবন্ধন পেতে হলে শেষ শর্তটিই পূরণ করতে হয়।

নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন বলেন, ‘নতুন দলের আগ্রহীদের আবেদনের জন্য বিজ্ঞপ্তিতে দিতে কমিশন সম্মতি দিয়েছে। আগামী সোম-মঙ্গলবারের মধ্যে আবেদন আহ্বান করবো।’ ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদনের সময় দেয়া হতে পারে বলে জানান তিনি।

হেলালুদ্দীন জানান জানান, কর্মপরিকল্পনা অনুযায়ী আবেদন যাচাই-বাছাই, দাবি-আপত্তি নিষ্পত্তি শেষে মার্চের মধ্যে নতুনদের নিবন্ধন চূড়ান্ত করার কথা রয়েছে। আগামী বছরের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচন হবে, যাতে তারাও অংশ নিতে পারে।

২০০৮ সালে প্রথমবারের মতো রাজনৈতিক দলগুলোর নিবন্ধন দেয়া শুরু হয়। বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ফ্রিডম পার্টির নিবন্ধন নিলেও দল দুটির নিবন্ধন বাতিল হয়েছে বলে ইসি থেকে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :