প্রশ্নপত্রে পর্নো তারকার নাম: সেই শিক্ষককে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ এপ্রিল ২০১৯, ২৩:০১ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৯, ২২:৫৯

দুই পর্নো তারকার নাম দিয়ে ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির প্রশ্নপত্র তৈরি হওয়ার ঘটনায় প্রশ্নপত্র প্রণয়নে যুক্ত শিক্ষক শংকর চক্রবর্তীকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। আগামী পাঁচ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতেও বলা হয়েছে।

শনিবার শংকর চক্রবর্তীকে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার। তিনি বলেন, ‘শংকর চক্রবর্তী আজ স্কুলে এসে কারণ দর্শানোর চিঠি নিয়ে গেছেন। কারণ দর্শানোর জবাব পাওয়ার পর চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই শিক্ষককে কর্মবিরতিতে থাকতে বলা হয়েছে।’

রামকৃষ্ণ মিশনের প্রধান এবং স্কুল ব্যবস্থাপনা কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলেও উল্লেখ করেন তিনি।

নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্রে (এমসিকিউ) দুটি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দেয়া হয়েছিল ‍দুই পর্নো তারকার নাম।

এমসিকিউয়ের ৮ নম্বর প্রশ্নে আম আটির ভেঁপু—কার রচিত? এর উত্তরে চারটি বিকল্পের একটি সানি লিওন বলে উল্লেখ করা হয়। ২১ নম্বর প্রশ্নে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কি? এখানে চারটি সম্ভাব্য উত্তরের একটি বলা হয়েছে মিয়া খলিফা।

প্রশ্নপত্রে পর্নো তারকার নাম থাকার বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে নানান সমালোচনা। অনেকেই নবম শ্রেণির ওই প্রশ্নপত্র ফেসবুকে শেয়ার করার ফলে অল্প সময়ের মধ্যেই তা ভাইরাল হয়। শিক্ষামন্ত্রী দীপু মনিসহ সরকারের সংশ্লিষ্টরাও বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

এ ব্যাপারে শিক্ষক শংকর চক্রবর্তী বলেছিলেন, প্রশ্নপত্র তৈরির পর তা পুনরায় না দেখে তিনি প্রেসে পাঠিয়ে দেন। পরীক্ষা হওয়ার পর তিনি দেখেন, সম্ভাব্য উত্তরে পর্নো তারকা সানি লিওন আর মিয়া খলিফার নাম। শংকর চক্রবর্তীর দাবি, ইচ্ছাকৃতভাবে তিনি এই ভুল করেননি। স্কুল কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

তবে আজ স্কুলের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার গণমাধ্যমকে বলেন, ‘ওই শিক্ষক যে কাজ করেছেন তা ক্ষমার অযোগ্য।’

শংকর চক্রবর্তী বিদ্যালয়টিতে শিক্ষক হিসেবে প্রায় বছর খানেক আগে যোগ দেন।

ঢাকাটাইমস/২০এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :