নেত্রকোণায় রথযাত্রা উৎসবে নানা আয়োজন

নেত্রকোনা প্রতিনিধি
 | প্রকাশিত : ০৪ জুলাই ২০১৯, ১৪:৩৭

নেত্রকোণায় আনন্দের সঙ্গে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা উৎসব। চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে অনুষ্ঠিত হয় এই উৎসব।

বৃহস্পতিবার  শহরের নরসিংহ জিউর আখড়া ও  ইসকন, মোহনগঞ্জ শহরের জগন্নাথ জিউর আখড়া, উপজেলার ভাটাপাড়া গ্রামে শ্রী শ্রী নারায়ন দেব সেবাশ্রম, দুর্গাপুর পৌল শহরের দশভূজা মন্দির ও কেন্দুয়া উপজেলার নওপাড়া কালী মন্দির  পৃথকভাবে রথযাত্রা উৎসবের আয়োজন করে।

নরসিংহ জিউর আখড়া পরিচালনা কমিটির সহ-সম্পাদক উৎপল ভট্টাচার্য জানান,  সকাল থেকে নরসিংহ জিউর আখড়া প্রাঙ্গণে ভক্তবৃন্দরা রথযাত্রা উৎসব উদযাপন করছেন। রথ টানার সময় হাজার হাজার নর-নারীর উলুধ্বনির মাধ্যমে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। দুপুরে রথ শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নেত্রকোণার পৌর মেযর নজরুল ইসলাম খান, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি সিতাংশু বিকাশ আচার্য, জেলা পুজা উদযাপন কমিটির সভাপতি মঙ্গল সাহা, নরসিংহ জিউর আখড়া পরিচালনা কমিটির সভাপতি রঞ্জিত সাহা, সহ-সম্পাপদক উৎপল ভট্টাচার্যসহ ভক্তবৃন্দ অংশ নেন। শোভাযাত্রায়   রথযাত্রা উপলক্ষে  আখড়া প্রাঙ্গণে বসে দিনব্যাপী মেলা।  মেলায় বিভিন্ন তৈজষপত্র, খেলনাসামগ্রী,  মিষ্টান্ন জাতীয় দ্রব্যের শতাধিক দোকান বসেছে।

শহরের সাতপাই ইসকন মন্দিরের অধ্যক্ষ জয়রাম দাস জানান,  সকালে মন্দিরে পূজার্চনা ও কীর্তন অনুষ্ঠিত হয়েছে। ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।  দুপুরে মন্দির প্রাঙ্গণ থেকে রথ শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়াও অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

পুরীর জগন্নাথদেবের মন্দির থেকে রথযাত্রার প্রচলন। পুরীতে রয়েছে জগন্নাথ বলরাম শুভ্রদার দারুমূর্তি। কিন্তু ধর্মমতে জগন্নাথ বিশ্ব প্রতিপালক বিষ্ণুর অবতার। হলধারী বলরাম তার জ্যেষ্ঠ ভ্রাতা ও সুভ্রদা তাদের ভগ্নি। রথটানা হয় এই ত্রিমূর্তিকে নিয়ে।

ঢাকাটাইমস/৪ জুলাই/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :