হাঁটু, কনুইয়ের কালচে দাগ দূর করার ঘরোয়া উপায়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১১:১৯

প্রায় সকলেই মুখের ত্বকের যত্নের ব্যাপারে সচেতন। নিয়মিত পরিচর্যায় মুখের উজ্জ্বলতা বাড়লেও কনুইয়ের কালচে দাগ তোলার ব্যপারে আমরা অনেকেই উদাসীন। কনুইয়ের এই কালচে ভাব বড়ই বেমানান আর দৃষ্টিকটূ। এই দাগ সহজে যেতেও চায় না! তবে এমন কয়েকটি ঘরে তৈরি প্যাক রয়েছে যেগুলি কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়।

চিনি আর লেবুর প্যাক

উপকরণ: ১টি লেবু আর ১ চামচ চিনির রস।

পদ্ধতি: ১ চামচ চিনি পানিতে গুলে রস করে নিন। এ বার ১টি লেবু সমান দু’ভাগে কেটে ফেলুন। এই অর্ধেক লেবুর মধ্যে চিনির রস দিয়ে কনুইয়ে ১০ মিনিট ভাল করে ঘষে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ২-৩ দিন করলে দ্রুত ফল পাবেন। এই পদ্ধতিতে ঘাড়, পিঠ বা হাঁটুর কালচে ভাবও দূর করা সম্ভব।

দই, বেসন ও লেবুর প্যাক

উপকরণ: ১ চামচ বেসন, ১ চামচ টকদই, ১ চামচ লেবুর রস আর ১ চামচ চিনি।

পদ্ধতি: সবকটি উপকরণ একসঙ্গে মিশিয়ে নিয়ে কনুইয়ে অন্তত ১০ মিনিট মালিশ করুন। তারপর মিনিট পাঁচেক রেখে ভাল করে ধুয়ে ফেলুন। এই ভাবে সপ্তাহে ২ দিন করলে দ্রুত ফল পাবেন।

চিনি আর অলিভ অয়েল

উপকরণ: ১ চামচ চিনি আর ১ চামচ অলিভ অয়েল।

পদ্ধতি: চিনির সঙ্গে অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিয়ে কনুইয়ে ১০ মিনিট ভাল করে মালিশ করুন। তারপর ৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই প্যাক আপনি স্ক্রাবিং করার জন্য হাত-পায়ের যেকোনো অংশেই ব্যবহার করতে পারেন। তবে সে ক্ষেত্রে উপাদানগুলির পরিমাণ বাড়িয়ে নিতে হবে।

ঢাকা টাইমস/০৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :