অনলাইনে লেখালেখি ও সাংবাদিকতা শেখার সুযোগ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২০ ডিসেম্বর ২০২০, ১৯:২৮ | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০২০, ১৯:২০

তরুণদের আগামীর স্বপ্ন নির্মাণ ও কর্মময় ক্যারিয়ার গড়তে সাহিত্য সাময়িকী ‘সৃজনের’ আয়োজনে শুরু হচ্ছে ‘লেখালেখি ও সাংবাদিকতা অনলাইন কোর্স’। অনলাইনে জুম অ্যাপসের মাধ্যমে ঘরে বসেই সৃজনশীল লেখালেখি ও সাংবাদিকতার বুনিয়াদি জ্ঞান অর্জনে ব্যতিক্রমী কোর্সটি তত্ত্বাবধায়ন করছে লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম’।

কোর্সের মেয়াদ: আড়াই মাস। (প্রতি বৃহস্পতি ও রবিবার)। মোট ক্লাস: ২০টি। ক্লাসের সময়: বেলা ১১টা থেকে ০১টা। অথবা রাত ৮টা থেকে ১০টা। (যার যখন সুবিধা)।

কোর্সে যেসব বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে: কী লিখবো, কেন লিখবো; কী পড়বো, কীভাবে পড়বো; লেখালেখির হাতেখড়ি; ছন্দে ছন্দে ছড়া; গল্প-উপন্যাস-রম্য; ফিচার-প্রতিবেদন-সাক্ষাৎকার; প্রবন্ধ-নিবন্ধ-কলাম; অনুবাদ সাহিত্য; ব্যবহারিক বাংলা বানান; সাংবাদিকতার হাতেখড়ি; অনলাইন ও টিভি সাংবাদিকতা; পত্রিকা ও পোর্টালে লেখালেখি; ব্লগ ও ফেসবুক লেখালেখি; লিটলম্যাগ ও পত্রিকা সম্পাদনা; বই-পাণ্ডুলিপি তৈরি; মিডিয়াপাড়ায় বসতি।

কোর্সের অতিথি প্রশিক্ষক হিসেবে থাকবেন মুহাদ্দিস ও কলামিস্ট মুহাম্মদ যাইনুল আবিদীন; বার্তা২৪ ডটকমের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ; বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর; আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক হুমায়ুন আইয়ুব।

কোর্স পরিচালক ও মুখ্য প্রশিক্ষক হিসেবে থাকবেন দৈনিক সময়ের আলোর বিভাগীয় সম্পাদক এবং বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাংগঠনিক সম্পাদক আমিন ইকবাল।

কোর্সের বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে: ঘরে বসেই অনলাইনে Zoom-এর মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ; নিয়মিত অনুশীলন ও হোমওয়ার্কের ব্যবস্থা; ক্লাসে প্রয়োজনীয় লেকচার শিট প্রদান; মাঝে মধ্যে অতিথি প্রশিক্ষক ও প্রতিষ্ঠালব্ধ লেখকদের সঙ্গে আড্ডার ব্যবস্থা; অংশগ্রহণকারীদের পত্র-পত্রিকায় লেখালেখির সুযোগ; সাংবাদিকতা ও সম্পাদনায় আগ্রহীদের কর্মসংস্থানে সহযোগিতা; বই প্রকাশে সহযোগিতা; কোর্স শেষে উত্তীর্ণদের সার্টিফিকেট প্রদান।

কোর্সের ভর্তি ফি: ১৫০০ টাকা; ভর্তির শেষ সময়: ২৫ ডিসেম্বর ২০২০, শুক্রবার; ক্লাস শুরু: ৩১ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার।

নির্দিষ্ট কোটা পূরণের আগেই ০১৯৪৫১০৪৭৮৫ (পার্সোনাল) নাম্বারে ভর্তি ফি বিকাশ করে https://forms.gle/F61NxWyyWWSCvjF99 লিংকের গুগল ফরমটি পূরণ করতে হবে। অথবা ফোন করতে হবে ০১৭৬০-৬৪৮৭৩৪, ০১৮১৬-৫৩০১৬২ নাম্বারে।

(ঢাকাটাইমস/২০ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :