সিটিটিসির প্রধান কে এই আসাদুজ্জামান, জানেন পরিচয়?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২১, ২১:৪৯

জঙ্গিবাদ দমনে অগ্রণী ভূমিকা রাখা বাংলাদেশ পুলিশের দক্ষ ও সাহসী কর্মকর্তাদের একজন উপ-পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) মো. আসাদুজ্জামান। ২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় নৃশংস জঙ্গি হামলার পর দেশজুড়ে পুলিশের জঙ্গিবিরোধী অভিযানেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বিসিএস ১৮ ব্যাচের এই পুলিশ কর্মকর্তা। কর্মজীবনে যেখানেই দায়িত্ব পালন করেছেন, রেখেছেন দক্ষতা ও বিচক্ষণতার ছাপ।

এবার আরও গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেলেন তিনি। সোমবার ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান হিসেবে মো. আসাদুজ্জামানকে নিয়োগ দিয়েছে সরকার।

সবশেষ তিনি পুলিশের বিশেষ শাখায় (এসবি) উপ-পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) পদে কর্মরত ছিলেন। এর আগে তিনি ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ছিলেন। সেখানে দায়িত্ব পালনকালে ঢাকা বিভাগের অধীনে জেলাগুলোর সব থানায় সেবাপ্রত্যাশীদের হয়রানি কমাতে ঢাকা রেঞ্জ ডিআইজি হাবিবুর রহমানের নেতৃত্বে ডিআইজি কার্যালয়ের মনিটরিং কার্যক্রম সরাসরি তদারক করেন। এতে থানায় সেবার জন্য যাওয়া সাধারণ মানুষের হয়রানি অনেকটাই কমে এসেছে। তাদের এই মডেল পুলিশের আরও অন্যান্য রেঞ্জ, বিশেষায়িত পুলিশিং বিভাগ ও মহানগরগুলোতে বাস্তবায়নের জন্যও পুলিশ সদরদপ্তর নির্দেশনা দেয়।

আসাদুজ্জামান বগুড়া ও সাতক্ষীরার পুলিশ সুপার (এসপি), পুলিশ সদরদপ্তর এবং ডিএমপির সহকারী কমিশনার, অতিরিক্ত উপকমিশনাসহ গুরুত্বপূর্ণ পদেও ছিলেন।

বগুড়ার এসপি থাকাকালীন তৎকালীন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) শহিদুল হকের নেতৃত্বে জঙ্গিবিরোধী একাধিক অভিযান, কর্মকাণ্ডে আসাদুজ্জামান খুবই দক্ষতা ও সাহসিকতার পরিচয় দেন। বগুড়া অঞ্চলকেন্দ্রিক বড় একটি জঙ্গি নেটওয়ার্ক ভেঙে দিতে তার অবদান রয়েছে। গোয়েন্দা বিভাগে কাজেরও অভিজ্ঞতা রয়েছে চৌকস এই কর্মকর্তার।

সিটিটিসির সদ্য সাবেক প্রধান মনিরুল ইসলামকে পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে বদলি করা হলে সিটিটিসি প্রধানের পদটি খালি হয়। এখানেই নিয়োগ পেয়েছেন আসাদুজ্জামান।

(ঢাকাটাইমস/১৩ এপ্রিল/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :