কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় করোনায় আক্রান্ত

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২২, ১৯:৫৯
ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গের বর্ষীয়ান কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি নিজের বাড়িতে আইসোলশনে রয়েছেন। সর্দি, কাশি ও দুর্বলতা দেখা দেওয়ায় সোমবার তিনি নমুনা পরীক্ষা করান এবং মঙ্গলবার নমুনা পরীক্ষায় তার রিপোর্ট পজেটিভ আসে।

জানা যায়, গত ২ জানুয়ারি পশ্চিমবঙ্গের মালদহে বইমেলা উদ্বোধনে গিয়েছিলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। মালদহ থেকে বাড়ি ফেরার পরই তার শরীর খারাপ হতে থাকে। জ্বর, সর্দি-কাশি গলা ব্যথায় ভুগছিলেন তিনি। শেষ পর্যন্ত করোনা পরীক্ষা করান এবং রিপোর্টও পজিটিভ আসে।

প্রখ্যাত কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ১৯৩৫ সালের ২ নভেম্বর বাংলাদেশের ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। পরে ১৯৪৭ সালে তার পরিবার কলকাতায় পাড়ি জমায়। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর সম্পন্ন করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। পেশাজীবন শুরু করেন শিক্ষকতার মাধ্যমে। পরে দৈনিক আনন্দবাজার পত্রিকায় সাংবাদিকতা করেছেন। বর্তমানে তিনি বিখ্যাত সাহিত্য পত্রিকা দেশ-এর সহকারী সম্পাদক পদে নিয়োজিত আছেন।

প্রবীণ এই কথাসাহিত্যিকের বইয়ের সংখ্যা দুই শতাধিক। তার উল্লেখযোগ্য উপন্যাস- পার্থিব, দূরবীন, মানবজমিন, গয়নার বাক্স, যাও পাখি, পারাপার ইত্যাদি। এছাড়াও শিশুদের জন্য লিখেছেন তিনি। মনোজদের অদ্ভুত বাড়ি, ভুতুড়ে ঘড়ি, হেতমগড়ের গুপ্তধন, নন্দীবাড়ির শাঁখ, ছায়াময় ইত্যাদি তার জনপ্রিয় বই।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/কেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :