আসামে নদী ও পানি নিয়ে আলোচনায় মোমেন-জয়শঙ্কর

আন্তর্জাতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মে ২০২২, ১৪:২৪ | প্রকাশিত : ২৮ মে ২০২২, ১৪:০৩
ফাইল ছবি।

ভারতের আসামের রাজধানী গুয়াহাটিতে নদী ও পানি বিষয়ে আয়োজিত দুই দিনের একটি সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শনিবার শুরু হওয়া এই সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও অংশগ্রহণ করেছেন। নদী ও পানি নিয়ে তাদের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে।

বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে নদীকেন্দ্রিক সহযোগিতা বিভিন্ন স্তরে গড়ে তুলতে এই সম্মেলন আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে এশিয়ান কনফ্লুয়েন্স।

দুই দিনব্যপী সম্মেলনটি সরকারি পর্যায়ের না হলেও ভারতের একাধিক রাজ্যের সরকারি প্রতিনিধি, মন্ত্রী, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার ১২টি দেশের সরকারি প্রতিনিধি, রাষ্ট্রদূত বা নীতিনির্ধারকেরা সম্মেলনে যোগ দেবেন বলে জানা গেছে।

কূটনৈতিক সূত্র জানায়, সম্মেলনে দুই দেশের একাধিক নদী ও পানি বিশেষজ্ঞরাও যোগ দিচ্ছেন। সম্মেলনে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করবেন পানি নিয়ে। সম্মেলনের নাম ‘নদী’ (ন্যাচারাল আলায়েজ ইন ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারডিপেন্ডেনস-এনএডিআই)।

এশিয়ান কনফ্লুয়েন্স বলছে, এ অঞ্চলে অর্থাৎ হিমালয় পর্বতমালার দক্ষিণে গঙ্গা এবং ব্রহ্মপুত্র ও মেকংকে কেন্দ্র করে বিশাল পানিকেন্দ্রিক সভ্যতা। এ অঞ্চলে বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোই ‘নদী’ সম্মেলনের লক্ষ্য।

(ঢাকাটাইমস/২৮মে/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :