খেলাধুলা আনন্দ দেওয়ার পাশাপাশি ঐক্যের বার্তাও দেয়: আরিফুর রহমান দোলন

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৩০

খেলাধুলা যেমন আমাদেরকে আনন্দ দেয়, একইভাবে সবার মধ্যে ঐক্যের বার্তাও দেয় বলে জানিয়েছেন সমাজসেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ঢাকা টাইমস ও সাপ্তাহিক এই সময় সম্পাদক আরিফুর রহমান দোলন।

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ কামারগ্রাম কাঞ্চন একাডেমির দুই দিনব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব বলেন। আরিফুর রহমান দোলন কামারগ্রাম কাঞ্চন একাডেমির ম্যানেজিং কমিটির সভাপতি।

আরিফুর রহমান দোলন বলেন, ‘আজকের এই দিনটি কামারগ্রাম কাঞ্চন একাডেমির শিক্ষার্থীদের। খেলাধুলা যেমন আমাদেরকে আনন্দ দেয়, একইভাবে সবার মধ্যে ঐক্যের বার্তাও দেয়। হিংসা বিদ্বেষ দূর করতে সহায়তা করে।’

দোলন বলেন, ‘আমি স্মরণ করি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যার জন্ম না হলে এরকম একটি আলোকিত অঞ্চল আমরা পেতাম না। সেইসঙ্গে স্মরণ করব কাঞ্চন মুন্সীকে, যার জন্ম না হলে এই প্রতিষ্ঠানেরও সৃষ্টি হতো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন গ্রাম হবে শহর। এই অঞ্চল তো শহর হয়েই গেছে। এটি কাঞ্চন মুন্সীর অবদান।’

ঢাকা টাইমস সম্পাদক বলেন, ‘করোনাভাইরাস আমাদের দুটি বছর শিক্ষা, খেলাধুলা ও সংস্কৃতি চর্চা থেকে দূরে রেখেছিল। আমি আশা করব, এই প্রতিষ্ঠানসহ এই অঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছেলেমেয়েরা শিক্ষার পাশাপাশি ক্রীড়া, সাহিত্য সংস্কৃতির মাধ্যমে শারীরিক এবং মানসিকভাবে নিজেদের গঠন করবেন।’

বুধবার সকালে কাঞ্চন একাডেমীর খেলার মাঠে দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কামারগ্রাম কাঞ্চন একাডেমীর ম্যানেজিং কমিটির সভাপতি, সমাজ সেবামূলক সংস্থা ‘কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন’ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ‘ঢাকা টাইমস’ ও সাপ্তাহিক ‘এই সময় সম্পাদক মোহাম্মদ আরিফুর রহমান দোলন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হক। প্রধান বক্তা ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমদ। বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ ইউনিভার্সিটির দর্শন বিভাগের সহকারী অধ্যাপক সুচনা সোভা, মুন্সীগঞ্জের শ্রীনগর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক কুদরত-ই-হুদা, আলফাডাঙ্গা থানা অফিসার ইনচার্জ (ওসি) মোহম্মদ আবু তাহের, শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম মো. আশরাফুল আলম খান।

এর আগে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে প্যারেড পরিবেশনের মাধ্যমে অতিথিদের সালাম নিবেদন করা হয়। উদ্বোধক মশাল জ্বালিয়ে ক্রীড়া প্রতিযোগিতা শুরু করেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠান শেষ হবে বৃহস্পতিবার। এদিন পুরস্কার বিতরণ করবেন বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার (যুগ্মসচিব) মো. দাউদ মিয়া এনডিসি।

উল্লেখ্য, আলফাডাঙ্গার কামারগ্রামে ১৯৩৭ সালে কাঞ্চন একাডেমী প্রতিষ্ঠা করেন প্রয়াত কাঞ্চন মুন্সী। আলফাডাঙ্গায় প্রথম শিক্ষা প্রতিষ্ঠানটি ছাড়াও এই অঞ্চলে মসজিদ, মাদ্রাসা, কবরস্থান, দাতব্য চিকিৎসালয়সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানও প্রতিষ্ঠা করে গেছেন তিনি। প্রপিতামহ কাঞ্চন মুন্সীর ধারাবাহিকতায় আরিফুর রহমান দোলনও এই অঞ্চলে শিক্ষা, সমাজসেবা ও উন্নয়নমূলক কাজে নিরলস অবদান রেখে চলেছেন।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :