সুদানে ক্ষমতার লড়াই: যুদ্ধ বিরতিতে সম্মত দুই বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৩, ১৯:৫২

সুদানের সামরিক বাহিনী এবং আধা সামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর মধ্যকার চলা তিন দিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর গতকাল তারা ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। জেনারেল শামস আল-দিন কাবাশি আল আরাবিয়া টিভিকে সেনাবাহিনীর যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার কথা নিশ্চিত করেছেন। দুই বাহিনীর মধ্যে চলা এই লড়াইয়ে ইতোমধ্যে ১৮৫ জনের বেশি প্রাণ হারিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়াও আরও ১৮০০ জন আহত হয়েছে।

সুদানের সেনাবাহিনী এবং র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া ২৪ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। জাতিসংঘ বলছে, শনিবার থেকে শুরু হওয়া যুদ্ধে ১৮০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। খার্তুমের অনেক হাসপাতাল পরিষেবার বাইরে রয়েছে এবং চিকিৎসা কর্মীরা স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে পৌঁছাতে অক্ষম হয়েছে।

দেশটিতে ওয়াগনার গ্রুপের সম্পৃক্তার প্রসঙ্গ আসায় তারা সেখানে গত দুই বছর ধরে সক্রিয় ছিল না বলে নিশ্চিত করেছে। অপরদিকে রেড ক্রস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যুদ্ধরত পক্ষগুলোকে তাদের দেশের ক্ষতিগ্রস্থদের কাছে মানবিক সহায়তা নিয়ে প্রবেশের নিশ্চয়তা দেওয়ার আহ্বান জানিয়েছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি)’র সুদানপ্রতিনিধি দলের প্রধান ফরিদ আইওয়ার বলেছেন, ‘আমাদের হাজার হাজার স্বেচ্ছাসেবক রয়েছে যারা দেশে মানবিক সেবা করার জন্য প্রস্তুত, সক্ষম এবং প্রশিক্ষিত। দুর্ভাগ্যবশত, বর্তমান পরিস্থিতির কারণে, তারা সরাতে পারছে না।’ তিনি নাইরোবি থেকে ভিডিও লিঙ্কের মাধ্যমে জেনেভায় সাংবাদিকদের কাছে মানবিক সহায়তা করিডোর পরিচালনার অনুমতি দেওয়ার জন্য সমস্ত পক্ষকে আহ্বান ব্যক্ত করেছেন।

জাতিসংঘের মুখপাত্র আলেসান্দ্রা ভেলুচি বলেছেন, সুদানে জাতিসংঘের প্রায় ৮০০ আন্তর্জাতিক কর্মী এবং ৩ হাজার ২০০ জাতীয় কর্মী রয়েছে। আমরা অবশ্যই নিরাপত্তার জন্য চিন্তিত, তারা নিয়মিতভাবে কাজ করতে পারছে না।’

মঙ্গলবার খার্তুমের বিভিন্ন স্থানে সংঘর্ষের খবর দিয়েছিল সংবাদ মাধ্যশ আল-জাজিরা। সকাল থেকে শহরের কেন্দ্রে লড়াই চলছিল। যুদ্ধবিমানগুলিও যুদ্ধে জড়িত ছিল। এগুলো আরএসএফ অবস্থানে বোমাবর্ষণ করেছে।

রাশিয়ার ভাড়াটে সংস্থা ওয়াগনার গ্রুপের নেতা ইয়েভজেনি প্রিগোজিন দেশটির সংঘর্ষে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। তিনি বলেছেন, গ্রুপের যোদ্ধারা গত দুই বছর ধরে সুদানে নেই। প্রিগোজিন জিউন আফ্রিক ম্যাগাজিনের একজন সাংবাদিককে ইমেলে বিবৃতি দিয়েছেন।

অপরদিকে সহায়তা সংস্থাগুলো তাদের কর্মীদের নিরাপত্তার নিশ্চয়তা প্রদানের দাবি করেছে। নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের আঞ্চলিক মিডিয়া উপদেষ্টা কার্ল শেমব্রি আল জাজিরাকে বলেছেন, ঘোষিত ২৪ ঘণ্টা যুদ্ধবিরতির সময় খার্তুমে মানবিক কর্মীদের কাজ করা নিরাপদ হবে কিনা তা নির্ধারণ করার সময় আসেনি। এই মুহূর্তে, এমন অনেক কিছু ঘটছে যেগুলোর সম্পূর্ণ ছবি আমাদের কাছে নেই। আমরা যখন কথা বলি, আমার সব সহকর্মী হাইবারনেশন মোডে আছে। বাইরে বের হওয়া খুবই অনিরাপদ। অবশেষে, আমাদের গ্যারান্টি দরকার যে আমাদের সহকর্মীদের টার্গেট করা হবে না।’

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :