এক যুগ পর ভারতে যাচ্ছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২৩, ১৬:৫৪

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আগামী মাসে ভারতে যাচ্ছেন বিলাওয়াল ভুট্টো। দীর্ঘ এক যুগ পর এটি কোনো পাক পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর হতে যাচ্ছে। খবর- ডয়চে ভেলের।

এর আগে ২০১১ সালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি শেষ ভারত সফর করেছিলেন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ বালোচের বরাত দিয়ে ডয়চে ভেলে জানায়, এসসিও বৈঠকে বিলাওয়াল পাকিস্তানি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। আগামী চার ও পাঁচ মে ভারতের গোয়ায় এই বৈঠক হবে।

মুখপাত্র জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ও এসসিও-র বর্তমান চেয়ারম্যান এস জয়শঙ্করের আমন্ত্রণেই বিলাওয়াল দেশটিতে যাচ্ছেন। এর আগে গত জানুয়ারিতে জয়শঙ্কর এই আমন্ত্রণ জানিয়েছিলেন।

জানা গেছে, এসসিও-র সদস্য দেশগুলো হলো- ভারত, চীন, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান, কাজাখস্তান ও উজবেকিস্তান। এছাড়া ডায়লগ পার্টনার; শ্রীলঙ্কা, তুরস্ক, আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল।

ডয়চে ভেলে আরও জানায়, পাকিস্তান এসসিও ও এ অঞ্চলের পররাষ্ট্রনীতিকে কতটা গুরুত্ব দিচ্ছে, বিলাওয়ালের ভারত সফর তা বুঝিয়ে দিচ্ছে।

এদিকে বিলাওয়ালের এই সফর ভারত ও পাকিস্তান সম্পর্কের ক্ষেত্রে একটা বড় ইতিবাচক পদক্ষেপ। এমনটাই মনে করছেন ভারতীয় নীতিনির্ধারকরা।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এসএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :