বাখমুত হারানোর কথা স্বীকার করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ মে ২০২৩, ১৭:৫৬ | প্রকাশিত : ২১ মে ২০২৩, ১৩:৩১

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রবিবার দৃশ্যত রাশিয়ানদের কাছে বাখমুত হারানোর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, শহরের ‘কিছুই অবশিষ্ট নেই’।

ইউক্রেনীয় বাহিনী শহরটি ধরে রেখেছে কিনা বা রাশিয়া শহরটি দখল করেছে কিনা জানতে চাইলে জেলেনস্কি পুরোপুরি পরিষ্কার ছিলেন না, তবে বলেছিলেন ‘আপনাকে বুঝতে হবে সেখানে কিছুই নেই’। ‘আজকের জন্য, বাখমুত কেবল আমাদের হৃদয়ে।’

অপরদিকে রাশিয়া শনিবার বলেছে, তারা যুদ্ধের কেন্দ্রস্থল পূর্ব ইউক্রেনের শহর বাখমুত দখল করেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার সৈন্য এবং ব্যক্তিগত ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারকে এ কারণে অভিনন্দনও জানিয়েছেন।

এর আগে যুদ্ধ অব্যাহত রয়েছে হলে কিয়েভের তরফে জানানো হয়েছিল, পরিস্থিতি ‘সঙ্কটজনক’। এর কয়েক ঘণ্টা পরেই রুশ সেনাবাহিনী বাখমুত দখলের ঘোষণা দেয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তখন জাপানে জি৭ নেতাদের সঙ্গে বৈঠকে ছিলেন।

লবণ-খনির শহর বাখমুতে একসময় জনসংখ্যা ছিল ৭০ হাজার। বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনে রাশিয়ান আক্রমণে সবচেয়ে দীর্ঘতম এবং রক্তক্ষয়ী যুদ্ধের দৃশ্য ছিল এই শহরটি ঘিরে।

বাখমুতের যুদ্ধে মস্কো এবং কিয়েভ উভয়ই বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে বলে মনে করা হয়, মস্কোর একের পর এক অপমানজনক পরাজয়ের পর বাখমুত দখল একটি বড় বিজয়।

আগেই কিয়েভ জানিয়েছে তারা একটি বড় পাল্টা আক্রমণের জন্য কয়েক মাস ধরে প্রস্তুতি নিচ্ছে। জেলেনস্কি নিজেই সতর্ক করেছেন, শহরের পতন রাশিয়ান সৈন্যদের জন্য ডনবাসের আরও অংশ দখলের পথ খুলে দেবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বাখমুতের সোভিয়েত যুগের নাম আর্টেমোভস্ক ব্যবহার করে বলেছে, ‘ওয়াগনার অ্যাসল্ট ইউনিটের আক্রমণাত্মক কর্মকান্ডের ফলে, ‘সাউদার্ন’ ইউনিটের আর্টিলারি এবং বিমান হামলার সহায়তায়, আর্টেমোভস্ক শহরের বিজয় সম্পন্ন হয়েছে।

ক্রেমলিনের বিবৃতি উল্লেখ করে তাস জনিয়েছে, 'ভ্লাদিমির পুতিন শহরটিকে মুক্ত করার অভিযান শেষ হওয়ার জন্য ওয়াগনারের আক্রমণকারী ইউনিট এবং সেইসাথে রাশিয়ার সশস্ত্র বাহিনীর ইউনিটের সমস্ত সৈনিকদের অভিনন্দন জানিয়েছেন।’

ওয়াগনার বস ইয়েভজেনি প্রিগোজিন এর আগে টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে শহরটি তার ভাড়াটে যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছেন। যোদ্ধাদের ধ্বংসাবশেষের মধ্যে রাশিয়ার পতাকা প্রদর্শন করতেও দেখা গিয়েছিল।

(ঢাকাটাইমস/২১মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :